সাত মাসে সর্বনিম্ন সূচক, বেড়েছে লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 02:18:25

গত চার মাস ধরেই পতন চলছে দেশের শেয়ারবাজারে। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান পতন আরও ত্বরান্বিত করেছে।

সোমবার (৭ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমে ৭ মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে রয়েছে। তবে সামান্য বেড়েছে মোট লেনদেনের পরিমাণ।

আজ ডিএসইতে লেনদেনের শুরুতেই সূচকের পতন ঘটে। দিনের শেষ সময় পযর্ন্ত সূচকের পতনের এই ধারা অব‍্যাহত থাকলে প্রধান সূচক ডিএসইএক্স ১৮২ পয়েন্ট কমে দাঁড়ায় ৬ হাজার ৪৫৬ পয়েন্টে। যা গত ৭ মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থান সূচকটির।

এর আগে, ২০২১ সালের ২৯ জুলাই সূচকটির অবস্থান ছিল ৬ হাজার ৪২৫ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৬৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৩৭৪ পয়েন্টে এবং শরীয়াহ সূচক ৩৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৯৪ পয়েন্টে এবং আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৭৯টি কোম্পানি। এর মধ্যে দাম বেড়েছে ৭টির, কমেছে ৩৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

সোমবার বাজারটিতে লেনদেন হয় ৭৪০ কোটি ২৬ লাখ টাকা। গতকাল লেনদেন হয় ৬৫১ কোটি ৫৬ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৮৮ কোটি ৭০ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচাইতে বেশি লেনদন হয় বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয় ৪১ কোটি ২৪ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের লেনদেন হয় ৩০ কোটি ৮ লাখ টাকা এবং ১৬ কোটি ৯২ লাখ টাকা লেনদেন করে তৃতীয় স্থানে আছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসপিআই ৪৪৭ পয়েন্ট কমেছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ২৯৪ টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৯টির, কমেছে ২৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। এদিন সিএসইতে মোট লেনদেন হয় ২০ কোটি ৭১ লাখ ৬৮ হাজার টাকা।

এ সম্পর্কিত আরও খবর