সূচক ও লেনদেন বাড়ল

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 08:16:32

সূচক ও লেনদেনের উত্থানের মধ্য দিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শেষ হয়েছে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারের (৮ মার্চ) লেনদেন।

গতকাল সোমবার ২০২০ সালের পর সর্বোচ্চ দরপতন দেখা যায় বাজারটিতে। এতে আজকেও বড় পতন ঘটবে বলে ধারণা করা হচ্ছিল। সম্প্রতি ইউক্রেনে রাশিয়ার সামরিক আগ্রাসন পতন ত্বরান্বিত করে। যদিও দেশের বাজারে সরাসরি এর কোন প্রভাব নেই বলে দাবি বিশ্লেষকদের।

আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা গেলেও তা বেশি সময় স্থায়ী হয়নি। প্রথম আধা ঘণ্টার মধ্যে প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬৭ পয়েন্ট পড়ে যায়। এতে বড় পতনের শঙ্কা দেখা দেয়। তবে দুপুর ১টার পর ক্রমান্বয়ে সূচক বাড়তে থাকে। শেষের দিকের উত্থানে ডিএসইএক্স ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৪৭৪ পয়েন্টে।

অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৯৯ পয়েন্টে এবং বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচক দশমিক ৩১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৩৭৪ পয়েন্টে।

সূচকের পাশাপাশি আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর বেড়েছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ৩৭৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২১৭টির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির।

বেশিরভাগ কোম্পানির শেয়ার দর বৃদ্ধি পাওয়ায় আজ বাজারটিতে বেড়েছে মোট লেনদেনের পরিমাণও। ডিএসইতে আজ লেনদেন হয় ৭৪৬ কোটি ৯ লাখ টাকা। গতকাল লেনদেন হয় ৭৪০ কোটি ২৬ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৫ কোটি ৮২ লাখ টাকা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসপিআই ৭৯ পয়েন্ট বেড়েছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ২৭৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৭টির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির শেয়ার ও ইউনিটের দাম।

এদিন সিএসইতে ২২ কোটি ২ লাখ ৯৫ হাজার টাকার লেনদেন হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর