১৪ মাসের মধ্যে সর্বোচ্চ সূচক, বেড়েছে লেনদেনও

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 08:16:21

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) দরপতনের সর্বোচ্চ সীমা নির্ধারণ করে দেওয়ার পরের দিনই বড় উত্থান দেখা গেছে।

বুধবার (১০ মার্চ) ১৪ মাসের মধ্যে সর্বোচ্চ সূচকের উত্থানের রেকর্ড গড়েছে দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)।

আজ ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ১৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৬৩০ পয়েন্টে। ২০২১ সালের ৩ জানুয়ারির পর সূচকের এত বড় উত্থান আর দেখা যায়নি।

অপর দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪২৯ পয়েন্টে এবং বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচক ৪১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪১৫ পয়েন্টে।

বুধবার ডিএসইতে ৭৭৩ কোটি ১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ২৬ কোটি ৯২ লাখ টাকা বেশি। গতকাল ডিএসইতে ৭৪৬ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩৭৮টি কোম্পানি। এরমধ্যে দর বেড়েছে ৩৬৫টির, কমেছে ৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

ডিএসইতে টাকার অংকে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৪০ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের ২৯ কোটি ৭৭ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৫ কোটি ৬৫ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ফরচুন সুজ।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসপিআই ২৪ পয়েন্ট বেড়েছে। লেনদেনে অংশ নেওয়া ২৯৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৫০টির। বিপরীতে দাম কমেছে ৩২টির এবং ১১টির দাম অপরিবর্তিত রয়েছে। এদিন সিএসইতে ২৪ কোটি ৪৫ লাখ ১১ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

উল্লেখ্য, পুঁজিবাজারে লাগামহীন দরপতন ঠেকাতে গতকাল বিএসইসি দরপতনের সর্বোচ্চ সীমা নির্ধারণ করে দেয়। নতুন নিয়ম অনুযায়ী শেয়ার দর সর্বোচ্চ কমতে পারবে ২ শতাংশ পর্যন্ত। আর শেয়ার দর সর্বোচ্চ বাড়তে পারবে ১০ শতাংশ।

এ সম্পর্কিত আরও খবর