সূচকের বড় পতন, কমল লেনদেনও

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 20:37:55

বড় দরপতনের মধ্য দিয়ে শেয়ারবাজারে শেষ হয়েছে সপ্তাহের প্রথম কার্যদিবসের লেনদেন। রোববার (২০ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমেছে ২১৯ কোটি টাকার বেশি। একই চিত্র দেখা গেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

আজ ডিএসইতে লেনদেনের শুরু থেকেই সূচকের ধারাবাহিকতা পতন দেখা যায়। বেলা ১২টার দিকে সূচক ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও সেটা ব‍্যর্থ হয়। দিনশেষে প্রধান সূচক ডিএসইএক্স ৬৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৬৯৮ পয়েন্টে।

অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৪১ পয়েন্টে এবং বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচক ২৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৪৩৪ পয়েন্টে।

রোববার বাজারটিতে লেনদেনে অংশ নেয় ৩৭৯টি কোম্পানি। এর মধ্যে দাম বেড়েছে ২৩টির, কমেছে ৩৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

ডিএসইতে আজ মোট লেনদেন হয়েছে ৬১৬ কোটি ১১ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয় ৮৩৫ কোটি ৭০ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ২১৯ কোটি ৫৯ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয়েছে ৫৩ কোটি ৫৪ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা ড্রাগন সুয়েটারের লেনদেন হয়েছে ২৭ কোটি ৫৮ লাখ টাকা এবং ১৭ কোটি ২৪ লাখ টাকা লেনদেন করে তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ফার্মা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসপিআই ১৭১ পয়েন্ট কমেছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ২৮২টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩০টির, কমেছে ২৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। সিএসইতে আজ ১৭ কোটি ৪৫ লাখ ২৩ হাজার টাকার লেনদেন হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর