সূচকের বড় উত্থান, বাড়ল লেনদেনও

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 20:38:55

 

কয়েকদিনের অস্থিরতা কাটিয়ে উঠেছে শেয়ারবাজার। মঙ্গলবার (২২ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বড় উত্থান ঘটেছে সূচকে। সেই সঙ্গে বেড়েছে মোট লেনদেনের পরিমাণও। একই চিত্র দেখা গেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

ডিএসইতে আজ লেনদেন শুরুর প্রথম আধ ঘণ্টায় প্রধান সূচক ডিএসইএক্স ২৮ পয়েন্ট বেড়ে যায়। সূচকের এই ঊর্ধ্বমুখী প্রবণতা সারাদিনই চলমান থাকে। তবে শেষ আধঘণ্টায় সূচক কিছুটা নিম্নমুখী হয়ে পড়ে। দিনশেষে ডিএসইএক্স সূচক ৭৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৭৭১ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৬০ পয়েন্টে এবং বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪৭১ পয়েন্টে।

আজ বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ৩৭৭টি কোম্পানির মধ্যে ও মিউচ্যুয়াল দাম বেড়েছে ২৫৭টির, কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির শেয়ার ও ইউনিটের দাম।

মঙ্গলবার ডিএসইতে ৯৫২ কোটি ৯০ লাখ টাকার লেনদেন হয়েছে। গতকাল ৬৩৪ কোটি ৬৮ লাখ টাকার লেনদেন হয়েছিল। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে৩১৮ কোটি ২২ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয় বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয় ১৩৫কোটি ৪০ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা আমরা টেকনোলজির লেনদেন হয়েছে ৩৪ কোটি ১৫ লাখ টাকা এবং ২৪ কোটি ৯৮ লাখ টাকা লেনদেন করে তৃতীয় স্থানে রয়েছে ভিএফএস থ্রেড ড্রাইং।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসপিআই ২২৫ পয়েন্ট বেড়েছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ২৮৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৬৮টির, কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। সিএসইতে ২২ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর