বন্ধ নাজ ফ্যাশন, মামলার প্রস্তুতি শ্রমিকদের

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 14:12:50

 

আশুলিয়ার নাজ ফ্যাশন গার্মেন্টস বন্ধ হয়ে গিয়েছে ১১ অক্টোবর। কিন্তু এখনো শ্রমিকদের শ্রম আইন  অনুযায়ী পাওনাদি পরিশোধ না করায় মামলার কথা ভাবছেন শ্রমিকরা।

কারখানাটি গত মাসের অক্টোবরে হঠাৎই বিনা নোটিশে বন্ধ করে দেয় মালিকপক্ষ। শ্রমিকদের কাছ থেকে জানা যায় এ সময় কাররখানাটিতে কাজ করছিলেন প্রায় তিনশ শ্রমিক। এদের সবাইকে মালিকপক্ষ থেকে পদত্যাগ পত্র জমা দেওয়ার জন্য অনুরোধ করা হয় এবং শ্রম আইন অনুযায়ী সকল পাওনাদি পরিশোধের আশ্বাস দেওয়া হয়। শ্রম আইন অনুযায়ী তিনশ শ্রমিকের পাওনাদি নভেম্বরের ১৫ তারিখের মধ্যে পরিশোধ করা হবে বলেও জানানো হয়। কিন্তু চলতি মাসের ১৫ তারিখে পাওনাদি চাইতে গেলে শ্রমিকদের বলা হয় যে, কোনো ধরনের বকেয়া নেই মালিকপক্ষের।

এসব বিষয়ে টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন এর সাধারণ সম্পাদক তপন সাহা বার্তা২৪.কমকে বলেন, নাজ ফ্যাশনের মালিকপক্ষ রীতিমতো শ্রমিকদের সাথে প্রতারণা করেছেন। হঠাৎ যখন কারখানা বন্ধ করে দেয় মালিকপক্ষ তখন শ্রমিকদের টার্মিনেশন বেনিফিট দেওয়ার কথা ছিলো। কিন্তু মালিকদের আর্থিক অবস্থা ভালো না বলে শ্রমিকদের পদত্যাগ পত্র দেওয়ার অনুরোধ করে। আর সেই সময় রিজাইন বেনিফিট দিবে বলেও আশ্বাস ছিলো মালিকদের। কিন্তু যখন শ্রমিকরা পদত্যাগপত্র জমা দেয় তখনই নিজেদের কথা থেকে সরে যায়। বরং শ্রমিকদের  দিকে আঙুল তুলছেন মালিকরা। এ বিষয়ে আমরা আশুলিয়া থানায় অভিযোগ দাখিল করেছি। আগামী সপ্তাহের মধ্যে যদি সমস্যা সমাধান না হয় তাহলে মালিকের বিরুদ্ধে প্রতারনার মামলা করতে বাধ্য হবো।

তবে এসব বিষয় অস্বীকার করছেন মালিকপক্ষ থেকে। মালিকপক্ষ থেকে দাবি করা হয়েছে যে, নাজ ফ্যাশনের একই মালিকানায় আশুলিয়াতে অন্য একটি কারখানা রয়েছে। দুটি কারখানা একসাথে করার জন্য তারা নাজ ফ্যাশন বন্ধ করে দিয়েছে। এসব শ্রমিকদের সকল পাওনাদি পরিশোধ করা হয়েছে। কিন্তু এখন শ্রমিকরা ফের মালিকপক্ষকে জিম্মি করে বাড়তি টাকা আদায়ের চেষ্টা করছে।

নাজ ফ্যাশন এর ব্যবস্থাপনা পরিচালক মো: সাইফুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, শ্রমিকরা আমাদের কাছে কোনো টাকা পয়সা পান না। একটি নির্দিষ্ট স্বার্থান্বেষী মহল শ্রমিকদের উসকানি দিয়ে মামলা করানোর জন্য চেষ্টা করছে। এ বিষয়ে আমি প্রশাসনের সাথে কথা বলেছি। আশা করছি অতি সত্ত্বর সব সমস্যার সমাধান হয়ে যাবে।

এ সম্পর্কিত আরও খবর