ফের পতনে শেয়ারবাজার

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 20:38:29

টানা দুইদিন পতনের পর মঙ্গলবার (২২ মার্চ) মূল‍্যসূচকের পাশাপাশি বেড়েছিল মোট লেনদেনের পরিমাণও। এতে বাজার বিশ্লেষকরা ধারণা করছিল পতনের ধারা কাটিয়ে শেয়ারবাজার ঘুরে দাঁড়িয়েছে। কিন্তু তা হয়নি। মাত্র একদিন পরই শেয়ারবাজারে সূচকের পাশাপাশি কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারদর। একই সঙ্গে কমেছে মোট লেনদেনের পরিমাণও।

বুধবার (২৩ মার্চ) দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেনের তথ‍্য পর্যালোচনা করে এ চিত্র দেখা যায়।

আজ ডিএসইতে লেনদেনের শুরু থেকেই অস্থির হয়ে উঠে সূচক। দিনের বেশিরভাগ সময় নিম্নমুখী থাকে সূচক। দিনশেষে ডিএসই প্রধান সূচক ডিএসইএক্স সূচক ২১ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৭৫০ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৫৬ পয়েন্টে এবং বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচক ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৪৬৯ পয়েন্টে।

সূচকের পাশাপাপাশি কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। বাজারটিতে আজ লেনদেনে অংশ নেয় ৩৭৮টি কোম্পানি। এর মধ্যে দর বেড়েছে ৭৬টির, কমেছে ২৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি শেয়ার ও ইউনিটের দর।

বুধবার ডিএসইতে মোট লেনদেন হয় ৮৬৩ কোটি ২০ লাখ টাকার। গতকাল লেনদেন হয়েছিল ৯৫৭ কোটি ৬০ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ৯৪ কোটি ৪০ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয়েছে ১২৪ কোটি ৮৬ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা বিডি কমের লেনদেন হয়েছে ৩৪ কোটি ১৮ লাখ টাকা এবং ৩২ কোটি ৮৯ লাখ টাকা লেনদেন করে তৃতীয় স্থানে আছে সোনালী পেপারস।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসপিআই ১১ পয়েন্ট কমেছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ৩০৮টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৯৩টির, কমেছে ১৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির শেয়ার ও ইউনিটের দর।

সিএসইতে আজ মোট লেনদেন হয়েছে ৫৬ কোটি ৮৪ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর