সূচক কমে বাড়ল লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 20:38:00

গত সপ্তাহের পতনের গ্লানি এ সপ্তাহেও বয়ে বেড়াচ্ছে শেয়ারবাজার। রোববার (২৭ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন ঘটেছে। সেই সঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে বেড়েছে মোট লেনদেনের পরিমাণ। একই চিত্র দেখা গেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

আজ ডিএসইতে লেনদেনের শুরু থেকেই অস্থিরতা দেখা যায় সূচকের। দিনের বেশিরভাগ সময় সূচকের পতন ঘটে। এতে দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৭৪১ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৫৮ পয়েন্টে এবং বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচক ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৪৬২ পয়েন্টে।

আজ বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ৩৭৮টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১১৭টির, কমেছে ২১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির শেয়ার ও ইউনিটের দাম।

রোববার ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৮৫৮ কোটি ৮৮ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয় ৮২৯ কোটি ৫৯ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ২৯ কোটি ২৯ লাখ টাকা।

আজ ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ এ ছিল বেক্সিমকো, ফরচুন সুজ, ওরিয়ন ফার্মা, প্রিমিয়ার ব্যাংক, ফুয়াং ফুড, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, বিডিকম, সোনালী পেপার, আমরা টেকনোলোজিস ও স্কয়ার ফার্মাসিটিউক্যালস লিমিটেড।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসপিআই ৫০ পয়েন্ট বেড়েছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ২৯৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮০টির, কমেছে ১৭৯টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৭টির শেয়ার ও ইউনিটের দাম।এদিন সিএসইতে ২৬ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর