সূচকের সঙ্গে বাড়ল লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 20:38:42

সূচকের মিশ্র প্রবণতার মধ্যে দিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শেষ হয়েছে সপ্তাহের তৃতীয় কার্যদিবসের লেনদেন। মঙ্গলবার (২৯ মার্চ) লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর বেড়েছে সেই সঙ্গে বেড়েছে মোট লেনদেনের পরিমাণও। তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও কমেছে লেনদেন।

আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা যায়। প্রথম আধা ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৮ দশমিক ৭ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১২টার দিকে সূচকের ধারাবাহিক পতন হয়। দুপুর একটার পর থেকে ধীরে ধীরে সূচক ঊর্ধ্বমুখী হতে থাকে। এতে দিনশেষে
ডিএসইএক্স সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৭৬৫ পয়েন্টে।

অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক দশমিক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৬৪ পয়েন্টে এবং বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪৭১ পয়েন্টে।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৭৮টির মধ্যে কমেছে ১৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির শেয়ার ও ইউনিটের দাম।

ডিএসইতে আজ মোট লেনদেন হয়েছে ৯৮১ কোটি ৬১ লাখ টাকা। গতকাল লেনদেন হয় ৯২৪ কোটি ৫৭ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৫৭ কোটি ৪ লাখ টাকা।

ডিএসইতে আজ টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সোনালী পেপারসের। কোম্পানিটির লেনদেন হয় ৭১ কোটি ৫৮ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা জিনেক্স ইনফোসিসের লেনদেন হয়েছে ৬২ কোটি ৫৬ লাখ টাকা এবং তৃতীয় স্থানে থাকা ফরচুনের লেনদেন হয়েছে ৫৪ কোটি ৭২ লাখ টাকা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসপিআই ১৬ পয়েন্ট বেড়েছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ৩০১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৯টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির। এদিন সিএসইতে ৩১ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর