বিকাশের পে-রোল সল্যুশনের সঙ্গে যুক্ত হলো আরও ৫ গার্মেন্টস প্রতিষ্ঠান

বিবিধ, অর্থনীতি

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 02:06:35

বিকাশের পে-রোল সল্যুশন ব্যবহার করে কর্মী ও শ্রমিকদের বেতন ভাতা বিতরণ করবে দেশের শীর্ষস্থানীয় আরও পাঁচটি তৈরি পোশাক শিল্প প্রতিষ্ঠান। এ নিয়ে দেশের পোশাক শিল্পের ৮০০ এরও বেশি প্রতিষ্ঠান বিকাশের ডিজিটাল পে-রোল সল্যুশন ব্যবহার করে তাদের কর্মী ও শ্রমিকদের বেতন ভাতা প্রদান করছে।

বুধবার (৩০ মার্চ) বিকাশের প্রধান কার্যালয়ে শীর্ষ পাঁচটি গার্মেন্টস প্রতিষ্ঠানের সঙ্গে বিকাশের এ সম্পর্কিত একটি চুক্তি স্বাক্ষরিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জুম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ড. এম. এ. মজিদ তালুকদার, লারিজ ফ্যাশনের পরিচালক রাফসান ইলাহী, গ্রীনলাইফ গ্রুপের পরিচালক আসাদুজ্জামান চৌধুরী, এপিএস গ্রুপের পরিচালক মো. জাহিদুজ্জামান সায়েম, এম এম গ্রুপের নির্বাহী পরিচালক এ.কে.এম সাহীদ আহমেদ এবং বিকাশের চিফ এক্সিকিউটিভ অফিসার কামাল কাদীর সহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

শুধুমাত্র ডিজিটাল পদ্ধতিতে বেতনই নয়, এ খাতের কর্মীদের জন্য একটি টেকসই আর্থিক ইকোসিস্টেম তৈরির লক্ষ্যে কাজ করে যাচ্ছে বিকাশ। কর্মীরা এখন বিকাশে পাওয়া বেতন ডিজিটাল পদ্ধতিতেই ব্যবহার করে তাদের আর্থিক ব্যবস্থাপনাকে আরও উন্নত করার সুযোগ পাচ্ছেন। এর অংশ হিসেবে ফ্যাক্টরির ভেতরেই ন্যায্য মূল্যের দোকান ‘সুলভ বাজার’ স্থাপন করেছে বিকাশ যেখানে শ্রমিকদের জন্য বাজার মূল্যের চেয়ে কম খরচে নিত্যপ্রয়োজনীয় পণ্য কেনার সুযোগ পাচ্ছেন। এছাড়া, নারী শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় বিভিন্ন ফ্যাক্টরিতে অটোমেটিক স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন স্থাপন করার কাজ করছে বিকাশ।

পাশাপাশি, তাদের জন্য বিকাশ অ্যাকাউন্ট থেকেই ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ইনস্ট্যান্ট লোন ও সেভিংস সেবা, বিমা সেবা দিচ্ছে বিকাশ। এছাড়া, শ্রমঘন এলাকায় শ্রমিকদের জন্য বিশেষ গ্রাহক সেবা পয়েন্ট, আর্থিক ব্যবস্থাপনা সম্পর্কে আরও সচেতন করতে গবেষণা ও ট্রেনিং প্রোগ্রাম এবং শ্রমিকদের ফ্যাক্টরি ও আবাসস্থলের কাছাকাছি মার্চেন্ট অবকাঠামো নির্মাণে কাজ করছে বিকাশ।

এ সম্পর্কিত আরও খবর