রাস্তা পাকাকরণের দাবিতে চা শ্রমিকদের বিক্ষোভ

চা শিল্পাঞ্চল, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2023-09-01 21:48:09

চায়ের রাজধানী শ্রীমঙ্গলে চা-বাগানের রাস্তা পাকাকরণে দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছেন চা শ্রমিকরা। এ সময় তারা তাদের একাধিক দাবিও তুলে ধরেন।

মঙ্গলবার (১৯ এপ্রিল) সকালে ফিনলের ভাড়াউড়া চা বাগানের নাট মন্দিরের সামনে বিক্ষোভ সমাবেশে জড়ো হন স্থানীয় শতাধিক নারী-পুরুষ চা শ্রমিক। বিক্ষোভ সমাবেশে বক্তারা অভিযোগ করেন চা শ্রমিকদের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে সরকার এই পাকা রাস্তার কাজ শুরু করেছে। চা বাগানের ভিতর দিয়ে ভুরভুরিয়া-কালাপুর রাস্তাটি নির্মাণ করে দেওয়ার দীর্ঘদিনের দাবি ছিল এই অঞ্চলের চা শ্রমিকদের।

তারা আরো বলেন, রাস্তাটি নির্মাণ করা হলে ১০ থেকে ১২টি চা বাগানের শ্রমিকদের যোগাযোগ ব্যবস্থার উন্নতি হবে। তারা খুব সহজে ডেলিভারি রোগীসহ সব ধরনের রোগী নিয়ে দ্রুত মেডিকেলে যেতে পারবে। রাস্তাটি নির্মাণ হলে চা শ্রমিক সন্তানদের স্কুল-কলেজে যাতায়াতের সুবিধা হবে।

শ্রমিকদের একাংশ। ছবি: বার্তা২৪

সমাবেশে বক্তারা বলেন, বর্তমানে রাস্তার ভাঙ্গাচুরা অবস্থা। বিভিন্ন জায়গায় বড় বড় গর্ত। এ অবস্থায় ডেলিভারি রোগী মেডিকেলে নিয়ে যাওয়ার পথে অনেক সময় রাস্তার মধ্যে বাচ্চা প্রসব হয়। এতে অধিকাংশ রোগীর মৃত্যুর ঝুঁকি থাকে।

তারা আরো অভিযোগ করেন, চা শ্রমিকদের উন্নয়ন দেখলে কোম্পানিরা বিভিন্নভাবে বাঁধা প্রয়োগ করে। তার উজ্জ্বল দৃষ্টান্ত হচ্ছে কোম্পানি কর্তৃক রাস্তার কাজে বাঁধা প্রদান। বিক্ষোভ সমাবেশে চা শ্রমিকরা স্থানীয় সংসদ সদস্য ও প্রধানমন্ত্রীর নিকট জোর দাবি জানান রাস্তার কাজ দ্রুত সম্পাদন করার জন্য। রাস্তাটি নির্মাণের ফলে তাদের জীবনমান উন্নয়নের পাশাপাশি চা শ্রমিক সন্তানদের স্কুল-কলেজে যাতায়াতের সুবিধা হবে বলে তারা দাবি করেন।

উল্লেখ্য, গত ১৩ এপ্রিল বিটিআরআই চৌমোহনায় উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে  রাস্তা কাজের শুভ উদ্বোধন করেন। প্রায় দশ কিলোমিটারের এই সড়ক পাকাকরণ কাজের ব্যয় ধরা হয়েছে ৪ কোটি টাকা।

এ সম্পর্কিত আরও খবর