ঋণ খেলাপি প্রার্থীদের তালিকা তৈরি হচ্ছে

ব্যাংক বীমা, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 04:41:11

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় একাদশ সংসদ নির্বাচনে মনোনয়নপ্রত্যাশী ও প্রার্থীদের মধ্যে যারা ঋণ খেলাপি তাদের তালিকা তৈরি করছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো।

প্রার্থীদের ঋণ খেলাপ সংক্রান্ত সকল তথ্য ২৮ নভেম্বরের মধ্যে সরবরাহের জন্য নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। রোববার (২৫ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মো: সহিদুল ইসলাম সাক্ষরিত এক পরিপত্র জারির মাধ্যমে এ নির্দেশনা দেওয়া হয়। নির্দেশনায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাদের কাছে এ তথ্য সরবরাহের জন্য বলা হয়েছে।

পরিপত্রে বলা হয়, গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২  এর ১২ অনুচ্ছেদের বিধান অনুসারে ঋণ খেলাপি ব্যক্তিরা সংসদ সদস্য হওয়ার যোগ্য নন বিধায় তারা জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে পারবেন না। এই প্রেক্ষিতে নির্বাচনে মনোয়ন দাখিলকারীদের ঋণ খেলাপ সংক্রান্ত তথ্য সকল আর্থিক প্রতিষ্ঠান হতে সরবরাহ করা আবশ্যক।

২৮ নভেম্বর মনোনয়ন পত্র দাখিলের শেষ দিনের মধ্যেই ঋণ খেলাপি প্রার্থীদের পিতা, মাতা, স্বামীর নামসহ সকল তথ্য সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কাছে জমা দিতে বলা হয়েছে।

শুধু তাই নয় মনোনয়নপত্র বাছাই করার দিন খেলাপি ঋণ সংক্রান্ত সকল তথ্যসহ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কর্মকর্তাদের উপস্থিত থাকতে বলা হয়েছে।

এই নির্দেশের ফলে অনেক রথি মাহারথি প্রার্থীদের ঋণ খেলাপির বিষয়ে তথ্য বেরিয়ে আসতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের এক উচ্চপদস্থ কর্মকর্তা। অনেক প্রার্থীর মনোনয়নও বাতিল হয়ে যেতে পারে বলে জানা যায় বাংলাদেশ ব্যাংক সূত্রে।

আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এরই মধ্যে রাজনৈতিক দলগুলোর মনোনয়নপত্র বিক্রি শেষ হওয়ার পর সাক্ষাৎকার গ্রহণের কার্যক্রমও সম্পন্ন হয়েছে। এখন পালাক্রমে রাজনৈতিক দলগুলো জাতীয় সংসদের ৩০০ আসনের জন্য প্রার্থীদের নাম ঘোষণা করছে। ২৮ তারিখের মধ্যেই প্রার্থীদের মনোনয়নপত্র দাখিল করতে হবে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কাছে।

এ সম্পর্কিত আরও খবর