প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ১৮ সংস্থায় ৩৯ হাজার কোটি টাকার অডিট আপত্তি

, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 14:54:49

প্রতিরক্ষা মন্ত্রণালয় ও এর আওতাধীন ১৮টি সংস্থার অডিট আপত্তি সংশ্লিষ্ট অর্থের পরিমাণ ৩৯ হাজার ২৭২ কোটি ৬৬ লাখ ৮ হাজার ২১০ টাকা। এর মধ্যে মাত্র ৯০ হাজার ৬৭৫ টাকার অডিট আপত্তি মন্ত্রণালয়ের, বাকি পুরোটাই মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর ও সংস্থার।

১৪ হাজার ৫৮৮টি অডিট আপত্তির মধ্যে মাত্র ২টি রয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের। দপ্তর ও সংস্থার ১৪ হাজার ৫৮৮টি অডিট আপত্তি সংশ্লিষ্ট অর্থের পরিমাণ ৩৯ হাজার ২৭২ কোটি ৬৬ লাখ ৯৮ হাজার ৮৮৫ টাকা।

বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক থেকে এসব তথ্য পাওয়া গেছে।

অডিট আপত্তি সংক্রান্ত মন্ত্রণালয়ের প্রতিবেদন থেকে জানা গেছে, মন্ত্রণালয়ের আওতাধীন ২৪টি দপ্তর ও সংস্থার মধ্যে ১৮টির অডিট আপত্তি রয়েছে। ডিজিএফআইসহ ৬টি সংস্থা ও দপ্তরের কোনো অডিট আপত্তি নেই। অন্যগুলো হলো- সিএও, আইএসএসবি, এমওডিসি, আইএসপিআর ও সাইফার। অডিট আপত্তির সব চেয়ে বেশি সংশ্লেষ অর্থ রয়েছে সামরিক ভূমি ও ক্যান্টনমেন্ট অধিদপ্তরের। এই দপ্তরের ১ হাজার ৯৫টি অডিট আপত্তির সংশ্লেষ অর্থের পরিমাণ ৩১ হাজার ৫৪২ কোটি ৯৩ লাখ ৭০ হাজার টাকা।

প্রতিবেদন থেকে জানা গেছে, অডিট আপত্তিগুলোর মধ্যে গত ২০২০-২১ অর্থ বছরে তিন হাজার ১২০টি অডিট আপত্তি নিষ্পত্তি হয়েছে। এর সংশ্লেষ অর্থ ছিল ৩২০ কোটি ৫৯ লাখ ৭৭ হাজার টাকা। বর্তমান অর্থ বছরের এপ্রিল পর্যন্ত ৯৫৩টি অডিট আপত্তি নিষ্পত্তি হয়েছে। এর সঙ্গে জড়িত অর্থ ২০৫ কোটি ৪৪ লাখ ৭৩ হাজার ২৩০ টাকা।=

কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটি সদস্য সংসদ কাজে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত আইনমন্ত্রী আনিসুল হক, শেখ হেলাল উদ্দীন, মুহাম্মদ ফারুক খান, মো. ইলিয়াস উদ্দিন মোল্লাহ, মো. মোতাহার হোসেন, নাজমুল হাসান, মো. নাসির উদ্দিন এবং মো. মহিববুর রহমান অংশ নেন।

এ সম্পর্কিত আরও খবর