মোবাইল ফোনে ঋণ মিলবে ৫০ হাজার টাকা

ব্যাংক বীমা, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 09:01:36

অর্থনৈতিক বৈষম্য হ্রাস করে অন্তর্ভুক্তিমূলক ও টেকসই আর্থিক খাত উন্নয়নের লক্ষ্যে সুবিধাবঞ্চিত ও প্রান্তিক জনগোষ্ঠীর জন্য আর্থিক পণ্য বা সেবা বহুমুখীকরণের উদ্যোগ গ্রহণ করেছে সরকার। এর অংশ হিসেবে মোবাইল ফোনে সহজে ঋণ দিতে ১০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিম গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। ‘ডিজিটাল ক্ষুদ্র ঋণ’ নামের এ তহবিল থেকে সর্বোচ্চ ৯ শতাংশ সুদে সর্বনিম্ন ৫০০ টাকা থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ সুবিধা পাবেন একজন গ্রাহক।

বৃহস্পতিবার (২ জুন) সন্ধ্যায় এ সংক্রান্ত এক সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ।

এতে বলা হয়েছে, সরকারের ‘ডিজিটাল বাংলাদেশ’ গঠনের লক্ষ্যে ক্ষুদ্র ঋণের সহজলভ্যতা, ব্যাংকগুলোকে উৎসাহ প্রদান ও ব্যাংকের তহবিল ব্যয় হ্রাস করে স্বল্প সুদ বা মুনাফায় ডিজিটাল ক্ষুদ্র ঋণ দিতে ১০০ টাকার কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন স্কিম গঠন করা হয়েছে। মেয়াদ হবে ৩ বছর। এ স্কিম হতে প্রথম পর্যায়ে ৫০ কোটি টাকা বিতরণ করা হবে। প্রথম পর্যায়ে বিতরণকৃত ঋণের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত হওয়া সাপেক্ষে দ্বিতীয় পর্যায়ে আরো ৫০ কোটি টাকার  পুনঃঅর্থায়ন সুবিধা প্রদান করা হবে। ভবিষ্যতে  চাহিদা বিবেচনায় এ পুনঃঅর্থায়নের পরিমাণ বৃদ্ধি করা হবে।তফসিলি ব্যাংকগুলো এ তহবিল থেকে অর্থ নিতে পারবে।

বাংলাদেশ ব্যাংকের জারি করা শিডিউল অব চার্জেস সংক্রান্ত বিদ্যমান নীতিমালায় বর্ণিত চার্জ বা ফি ছাড়া গ্রাহকের কাছ থেকে অন্য কোনো ধরনের চার্জ বা ফি আদায় করতে পারবে না ব্যাংক। ব্যাংক এবং গ্রাহক উভয় পর্যায়ে ঋণের মেয়াদ হবে সর্বোচ্চ ৬ মাস। গ্রাহক পর্যায়ে বিতরণ করা ঋণ আদায়ের সব দায়-দায়িত্ব ঋণ বিতরণকারী ব্যাংক বহন করবে।

সার্কুলারে আরও বলা হয়, তফসিলি ব্যাংক এর মাধ্যমে ডিজিটাল ক্ষুদ্র ঋণ গ্রহীতাগণকে এ ঋণ বিতরণ করা হবে। ব্যাংকগুলোকে বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রদত্ত অনুমোদন পত্রে বর্ণিত নির্দেশনা অনুসরণ করতে হবে। তফসিলি  ব্যাংক  কর্তৃক  ইন্টারনেট  ব্যাংকিং,  মোবাইল  ব্যাংকিং  অ্যাপস,  মোবাইল  ফাইন্যান্সিয়াল  সার্ভিসেস (এমএফএস),  ই-ওয়ালেট ইত্যাদি ব্যবস্থা ব্যবহার করে  ঋণ প্রসেসিং থেকে শুরু করে ঋণ আদায় পর্যন্ত ডিজিটাল পদ্ধতিতে ঋণ প্রদান করবে।

এ সম্পর্কিত আরও খবর