বিদ্যুৎ জ্বালানিতে বরাদ্দ কমল

বাজেট, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 14:51:44

২০২২-২৩ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে কমল বিদ্যুৎ জ্বালানি খাতে বরাদ্দ। এ খাতে ২৬ হাজার ৬৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা বিদায়ী অর্থ বছরের তুলনায় ১ হাজার ৩০১ কোটি টাকা কম।

বৃহস্পতিবার (০৯ জুন) ২০২২-২৩ অর্থবছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী এ প্রস্তাব দিয়েছেন।

বিদায়ী অর্থ বছরে বিদ্যুৎ ও জ্বালানি খাতে বরাদ্দ ছিল ২৭ হাজার ৩৬৭ কোটি টাকা । যা সংশোধিত বাজেটে ২৪ হাজার ৫১৯ কোটিতে নেমে এসেছে। এ খাতে ২০২০-২১ অর্থ বছরে প্রস্তাব ছিল ২৬ হাজার ৭৫৮ কোটি টাকা। টাকার অংকে সবচেয়ে বেশি বরাদ্দ দেওয়া হয়েছিল ২০১৯-২০ অর্থ বছরে। ওই বছরে ২৮ হাজার ৫১ কোটি টাকা দেওয়া হয়েছিল।

আর বাজেটের অনুপাতি হারে সবচেয়ে বেশি গুরুত্ব পায় ২০১৮-১৯ অর্থ বছরে। ওই বছরে বরাদ্দ ছিলো ২৪ হাজার ৯’শ ২১ কোটি টাকা। পরের বছর বাজেটের (২০১৯-২০) আকার বেড়েছে ১৮ শতাংশ। আনুপাতিক হারে বাড়াতে হলে সাড়ে ২৯ হাজার কোটি টাকা বরাদ্দ পাওয়ার কথা ছিল ২০১৯-২০ অর্থবছরে।

সরকারের বড় সাফল্য হচ্ছে ঘরে ঘরে বিদ্যুৎ। নিরবিচ্ছিন্ন ও মানসম্মত বিদ্যুৎকে এখন চ্যালেঞ্জ হিসেবে বিবেচনা করা হচ্ছে। উৎপাদন করার সক্ষমতা থাকলেও অনেক সময় সরবরাহ ব্যবস্থার সীমাবদ্ধতার কারণে লোডশেডিং মুক্ত বিদ্যুৎ দেওয়া যাচ্ছে না। তাই প্রস্তাবিত বাজেটে সঞ্চালন ও বিতরণকে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর