কয়েক বছর পর লোডশেডিংয়ের কথা স্বীকার করল পিডিবি

, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 00:33:13

খোদ রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকা থেকে পাওয়া গেছে বিদ্যুতের লোডশেডিংয়ের খবর। গত কয়েকদিন ধরেই দিনে রাতে দফায় দফায় লোডশেডিংয়ের অভিযোগ করেছেন অনেক গ্রাহক।

কয়েকবছর ধরে লোডশেডিং হলেও স্বীকার করা হতো না। কখনও টেকনিক্যাল কখনও বিতরণ সংস্থা আবার কখনও সঞ্চালন সমস্যা বলে উড়িয়ে দেওয়া হতো। এবার মনে হয় সেই সংস্কৃতি থেকে বের হতে চাইছে বিদ্যুৎ বিভাগ ও বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিব)।

খোদ বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী তার ভেরিফায়েড ফেসবুক পোস্টে লিখেছেন, গ্যাস স্বল্পতার কারণে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে। এতে অনেক জায়গাতেই বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত হচ্ছে। গ্যাস সরবরাহ স্বাভাবিক হলে বিদ্যুৎ উৎপাদন পুনরায় স্বাভাবিক হবে।  যুদ্ধের প্রভাবে আন্তর্জাতিক বাজারে জ্বালানির উচ্চমূল্য ও সরবরাহ অন্যান্য সব দেশের মতো আমাদেরকেও সমস্যায় ফেলেছে। এ পরিস্থিতিতে আপনাদের সাময়িক অসুবিধার জন্য আন্তরিক দুঃখ প্রকাশ করছি।

তবে প্রতিমন্ত্রী উল্লেখ করেন নি কবে নাগাদ এই সমস্যার সমাধান হবে। যে কারনে অনেকের মধ্যে হতাশা কাজ করছে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের জনসংযোগ পরিদপ্তরের পরিচালক সাইফুল হাসান চৌধুরী বার্তা২৪.কমকে বলেছেন, আমাদের দৈনিক গ্যাসের চাহিদা প্রায় দেড় হাজার মিলিয়ন ঘনফুটের মতো। তার বিপরীতে গতকাল ১ হাজারের নিচে পেয়েছি। আজকে (৩ জুলাই) আরও কম পাচ্ছি। এতে করে অনেক বিদ্যুৎ কেন্দ্র বসে রয়েছে।

আজকে বিদ্যুতে সর্বোচ্চ চাহিদা ১৪ হাজা ২৫০ মেগাওয়াট ধরা হয়েছে। আর সর্বোচ্চ উৎপাদিত হয়েছে ১৩ হাজার ৪৪০ মেগাওয়াট । প্রায় ৮শ মেগাওয়াটের মতো লোডশেডিং করতে হচ্ছে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ সুত্র জানিয়েছে, এলএনজির দাম বেড়ে যাওয়ায় স্পর্ট মার্কেট থেকে এলএনজি না আনার নীতিগত সিদ্ধান্ত রয়েছে। যে কারনে লাইনে গ্যাস সরবরাহ কমে গেছে। দৈনিক প্রায় ৪ হাজার এমএমসিএফ গ্যাসের চাহিদা রয়েছে। এর বিপরীতে দেশীয় গ্যাস ফিল্ডগুলো থেকে  ২৫০০ এমএমসিএফডির মতো উৎপাদন হচ্ছে। আর দীর্ঘ মেয়াদী চুক্তির আওতায় আমদানি করা হচ্ছে ৫শ এমএমসিএফডি গ্যাস। ঘাটতি মোকবেলায় সিএনজি ফিলিং স্টেশনে অনেকদিন ধরেই রেশনিং করতে হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর