মুদ্রাবাজার স্বাভাবিক রাখতে রিজার্ভ থেকে ডলার বিক্রি!

ব্যাংক বীমা, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 02:33:24

মুদ্রাবাজার স্বাভাবিক রাখতে চলতি অর্থবছরের প্রথম মাসেই ১০০ কোটির বেশি ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক। যেখানে প্রতি ডলারের দাম রাখা হয়েছে ৯৪ টাকা ৭০ পয়সা।

সূত্র জানিয়েছে, এক মাসে রিজার্ভ থেকে এ পর্যন্ত ১০৮ কোটি ৬০ লাখ ডলার বিক্রি করা হয়েছে। মূলস্তরে ডলার বিক্রির কারণেই কমেছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ। বর্তমানে রিজার্ভ ৩৯ দশমিক ৮ বিলিয়ন ডলার। যা দিয়ে পাঁচ মাসের আমদানি ব্যয় মেটানো সম্ভব।

প্রায় দুই বছরের মধ্যে প্রথমবারের মতো বাংলাদেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪০ বিলিয়ন ডলারের নিচে নেমে এসেছে। এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ এটা একটু কম-বেশি হবেই। কিন্তু আমাদের নানা লোকজন রয়েছে যারা এটা নিয়ে নানারকম মন্তব্য ও গুজব ছড়াচ্ছে।

এদিকে, বাণিজ্যিক ব্যাংকগুলো গ্রাহকের কাছে ডলার বিক্রি করেছে ৯৪ টাকা ৭৫ পয়সা থেকে ৯৪ পয়সার মধ্যে। তবে এখনেও লাগামহীন অবস্থা খোলা বাজারে।

খোলা বাজারে ১১০ টাকা থেকে ১১২ টাকার মধ্যে বিক্রি হচ্ছে ডলার। এদিকে অস্থির ডলার বাজার নিয়ন্ত্রণ ও কারসাজি বন্ধে বাংলাদেশ ব্যাংক অভিযান পরিচালনা শুরু করেছে।

উচ্চ আমদানি ব্যয়ের কারণে কয়েক মাস ধরে অস্থির বৈদেশিক মুদ্রার বাজার। এ সপ্তাহে খোলাবাজারে ডলারের দাম ছাড়ায় ১১২ টাকা। ব্যাংকেও ডলারের দাম ছাড়ায় একশ টাকা।

ডলারের এমন ঊর্ধ্বগতিতে বাড়ছে নিত্যপণ্যসহ জিনিসপত্রের দাম। আঘাত এসেছে দেশের সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতায়।

এ সম্পর্কিত আরও খবর