বিটিআরআইয়ে ‘টি টেস্টিং’ অনুষ্ঠিত

চা শিল্পাঞ্চল, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2023-09-01 13:12:15

বাংলাদেশ চা গবেষণা ইন্সটিটিউট (বিটিআরআই) টি টেস্টিং রুমে সম্প্রতি অনুষ্ঠিত হয় ‘Open Day Tea Tasting Session-2022’ শীর্ষক অনুষ্ঠানটি।

গত শনিবার (৩০ জুলাই) বিটিআরআই উক্ত অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ চা বোর্ড (বিটিবি) এর চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম।

অধিবেশনে আরও উপস্থিত ছিলেন বিটিআরআই'র পরিচালক (ভারপ্রাপ্ত) ড. মো. ইসমাইল হোসেন, প্রকল্প উন্নয়ন ইউনিটের পরিচালক (ভারপ্রাপ্ত) ড. একেএম রফিকুল হক, বাংলাদেশীয় চা সংসদ (বিটিএ) এর সিলেট ব্রাঞ্চ চেয়ারম্যান জিএম শিবলি।

এছাড়াও ভ্যালি চেয়ারম্যানবৃন্দ, সিনিয়র প্লান্টার্স, বাগানসমূহের ব্যবস্থাপক, সহকারী ব্যবস্থাপকসহ বিটিআরআই'র সকল চা বিজ্ঞানী এবং পিডিইউ'র কর্মকর্তাবৃন্দ।

অনুষ্ঠানটির উদ্ভোদনকালীন বক্তব্যে বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান সকল বাগানকে উন্নত মানের চা তৈরির আহ্বান করেন। তিনি বিশ্বাস করেন, উন্নত চা তৈরি এবং চা কে পুনরায় রফতানিমুখী করার মাধ্যমে চা শিল্পের ব্যাপক উন্নয়ন সাধন সম্ভব।

অনুষ্ঠানের টি টেস্টিং সেশন পরিচালনা করেন বিটিআরআই'র পরিচালক (ভারপ্রাপ্ত) ড. মো. ইসমাইল হোসেন, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আব্দুল আজিজ এবং বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রিয়াদ আরেফিন।

উক্ত অধিবেশনে বিভিন্ন ভ্যালির ৭৪টি চা বাগান অংশগ্রহণ করে। অন্যান্য বছরের তুলনায় এ বছরে অধিকাংশ বাগানের চা ছিল অত্যন্ত সন্তোষজনক এবং উন্নতমানের।

এ সম্পর্কিত আরও খবর