মজুরি ১২০ থেকে বাড়িয়ে ৩০০ টাকার দাবিতে চা শ্রমিকদের কর্মবিরতি

চা শিল্পাঞ্চল, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2023-09-01 13:22:05

দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে সারা দেশের চা বাগানগুলোতে চলছে শ্রমিকদের কর্মবিরতি। এর ফলে মারাত্মক হুমকির মুখে পড়েছে চা শিল্প।

সূত্র জানায়, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের উদ্যোগে সারা দেশের চা বাগানগুলোতে গত মঙ্গলবার (৯ আগস্ট) অনুষ্ঠিত এই কর্মবিরতি শুরুতে দৈনিক সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত ২ ঘণ্টা করে ছিল। শনিবার (১৩ আগস্ট) থেকে তা পূর্ণদিবস করা হয়েছে। কিন্তু তাতেও চা বাগানের মালিক পক্ষের কার্যকর পদক্ষেপ না নেওয়ায় শনিবার (১৩ আগস্ট) থেকে সারা দেশের ২৩২টি চা বাগানের শ্রমিকরা দিনব্যাপী পালন করেন।

মঙ্গলবার (১৬ আগস্ট) দেশের প্রতিটি চা বাগানে এই কর্মবিরতি চলে। এসব কর্মসূচির মধ্যে ছিল মানববন্ধন, বিক্ষোভ সমাবেশ, মিছিল, অনতিদূরে স্লোগান সহকারে মিছিল, নিজ হাতে লিখিত নানান আকৃতির ফেস্টুনে দাবি তুলে ধরে প্রদর্শন ইত্যাদি।

গত বৃহস্পতিবার (১১ আগস্ট) গভীর রাত পর্যন্ত শ্রীমঙ্গলে অবস্থিত বিভাগীয় শ্রম অধিদফতরে চা শ্রমিক ১০ নেতার সঙ্গে শ্রম দফতরের আলোচনা ব্যর্থ হলে শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল এ কর্মবিরতির ঘোষণা দেন।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির কোষাধ্যক্ষ এবং শ্রমিকনেতা পরেশ কালেন্দি বলেন, মঙ্গলবার (১৬ আগস্ট) কর্মবিরতির ৫ম দিন। রোববার এবং সোমবার দুদিন এই কর্মবিরতি বন্ধ থাকার পর আজ থেকে তা সিলেট-চট্টগ্রামসহ দেশের ২৩২টি চা বাগানে একযোগে পালিত হয়েছে। কোথাও কোথাও মানববন্ধন, বিক্ষোভ মিছিল, সমাবেশ করাসহ বিভিন্ন জায়গায় রাস্তাঘাটে অবস্থান নেন চা শ্রমিকরা। আমাদের কিছুই করার নেই, আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। আমাদের এক দাবি – দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকায় উন্নিত করতে হবে।

আমরা বিভিন্ন চা বাগানে গিয়ে শ্রমিকদের সাথে কথা বলেছি। প্রতিটি চা বাগানের শ্রমিকরা তাদের নায্য অধিকার আদায়ে ফুঁসে উঠেছে। এই দাসত্ব জীবনে তাদের অনেক কষ্ট মালিক পক্ষের থেকে আমরা মজুরি বৃদ্ধির ব্যাপারে কোন আশ্বাস পাইনি বলে তিনি জানান।

পরেশ আরও বলেন, চা শ্রমিকদের দৈনিক মজুরি ৩০০ টাকা দেওয়ার জন্য আমরা দুই বছর আগ থেকে দাবি জানিয়ে আসছি। কিন্তু ১৯ মাস গত হয়ে গেলেও দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী না গিয়ে মালিকপক্ষ মজুরি বৃদ্ধির ব্যাপারে গড়িমসি করছে। তারা মাত্র ১৪ টাকা বাড়ানোর প্রস্তাব দিয়েছে। এই দ্রব্যমূল্যের ক্রমাগত ঊর্ধ্বগতি বাজারে মাত্র ১৪ টাকা দিয়ে চা শ্রমিকদের আন্দোলন বন্ধ করা যাবে না।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল বলেন, শ্রম অধিদফতর আলোচনার নামে সময়ক্ষেপণ করেছে। তারা আগামী ২৯ আগস্ট ত্রিপক্ষীয় আলোচনার সময় চেয়েছে। কিন্তু আমরা তাতে রাজি হইনি। প্রয়োজনে আমরা আরও কঠোর কর্মসূচিতে যেতে বাধ্য হবো। দাবিপূরণ না হওয়া পর্যন্ত সব বাগানে কাজ বন্ধ থাকবে। কাছাকাছি বাগানগুলো একত্রিত হয়ে আন্দোলনে নামবে। প্রয়োজনে সড়ক অবরোধ করা হবে। মালিক পক্ষের টালবাহানা আর আমরা মানবো না। এখন শ্রমিকদের আন্দোলন কেউ ঠেকাতে পারবেনা।

মালিকপক্ষের সংগঠন বাংলাদেশীয় চা সংসদের আহ্বায়ক তাহসিন আহমেদ বলেন, তাদের অযৌক্তিক আন্দোলনে এই চায়ের ভরা মৌসুমে চা উৎপাদন বাধাগ্রস্ত হচ্ছে। চা-শ্রমিকদের সঙ্গে বাগান কর্তৃপক্ষের কোন ধরনের ঝামেলা নেই, অথচ তারা অযৌক্তিকভাবে আন্দোলন করছেন। তাদের দাবি নিয়ে আলোচনা চলমান থাকাকালীন সময়ে তারা হঠাৎ করে এ কর্মবিরতির ঘোষণা দিয়েছে, যা শ্রম আইনের পরিপন্থী বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর