চা শ্রমিকদের ২৬ লাখ টাকা অনুদান দিল বাংলাদেশ চা বোর্ড

চা শিল্পাঞ্চল, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2023-09-01 13:16:32

দেশের চা বাগানের শ্রমিক ও শ্রমিক পোষ্যদের বাংলাদেশ চা শ্রমিক কল্যাণ তহবিল থেকে ২০২১-২২ অর্থবছরে ১৩ লাখ ৫৬ হাজার ৩ শত টাকা এবং বাংলাদেশ চা বাগান শ্রমিক শিক্ষা ট্রাস্ট হতে ২০২২ সালে ১২ লাখ ৬০ হাজার ৭ শত টাকা অনুদান প্রদান করেছে বাংলাদেশ চা বোর্ড।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলাস্থ ডিনস্টোন চা বাগানের চা শ্রমিকদের মাঝে অনুদান বিতরণ অনুষ্ঠানে বাংলাদেশ চা বোর্ডের প্রকল্প উন্নয়ন ইউনিটের (পিডিইউ)পরিচালক ড. একেএম রফিকুল হক এ কথা জানান।

তিনি বলেন, এবছর শিক্ষাগ্রহণে উৎসাহ প্রদান ও শিক্ষার মানোন্নয়নে ২য় থেকে ৫ম, ৬ষ্ঠ, ৭ম, ৮ম, এসএসসি, এইচএসসি ও স্নাতক পর্যায়ের সর্বমোট ২৫১৯ জন মেধাবী শিক্ষার্থীকে শিক্ষা কল্যাণ অনুদান, ৬১ জন শ্রমিকের কন্যা বিবাহের জন্য অনুদান এবং বিশেষ কল্যাণ অনুদানের আওতায় ৩৪ জনকে অনুদানের অর্থ বিতরণ করা হয়।

ড. রফিকুল হক জানান, চা বোর্ডের বর্তমান চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম চা শিল্পের সামগ্রিক উন্নয়নে বিভিন্ন কার্যকরী পদক্ষেপ গ্রহণ করছেন। এরই ধারাবাহিকতায় চা শ্রমিকদের কল্যাণে এ বছর বিশাল পরিমাণ অর্থ অনুদান প্রদান করা হলো। ইতিমধ্যে বাগানগুলোতে অনুদানের চেক বিতরণ করা হয়েছে।

ডিনস্টোন চা বাগানের ডেপুটি জেনারেল ম্যানেজার হুমায়ুন কবির মজুমদার বলেন, শিক্ষা ও শ্রমকল্যাণ অনুদান শ্রমিকদের জীবনমান উন্নয়ন ও শ্রমিক পোষ্যদের লেখাপড়ায় উৎসাহ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

চেক বিতরণ অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে পিডিইউ-এর সহকারী উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ মনিরুজ্জামান আকন্দ, র‌্যানার স্কুল এন্ড কলেজের প্রধান শিক্ষক মোহাম্মদ নুরুল হক, ডিনস্টোন চা বাগানের সহকারী ব্যবস্থাপক, বাগান পঞ্চায়েত সভাপতি ও সাধারণ সম্পাদক, রাজঘাট ইউনিয়ন পরিষদ সদস্য এবং অনুদানপ্রাপ্ত চা শ্রমিক ও শ্রমিক পোষ্যরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর