ডলারে অতি মুনাফা: ৬ ব্যাংকের ট্রেজারি প্রধানকে পুনর্বহালের সুযোগ

ব্যাংক বীমা, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 07:04:45

ডলারে অতিরিক্ত মুনাফা করা ছয় ব্যাংকের ট্রেজারি প্রধানকে শর্তসাপেক্ষে পুনর্বহালের সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এর আগে, গত ৮ আগস্ট ডলার সংকটের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ছয় ব্যাংকের ট্রেজারি প্রধানকে শোকজ করেছিল কেন্দ্রীয় ব্যাংক।

বৈদেশিক বাণিজ্য লেনদেনের (ট্রেজারি ফাংশন) মাধ্যমে গত মে ও জুন মাসে যে পরিমাণ মুনাফা অর্জিত হয়েছে তার অর্ধেক পরিমাণ সিএসআর ফান্ডে পৃথকভাবে সংরক্ষণ করতে বলা হয়েছ। উক্ত অর্থ সংরক্ষণের পর অবশিষ্ট অর্থ ব্যাংকের আয় খাতে স্থানান্তর করা যাবে।

ব্যাংকগুলো হলো—বেসরকারি খাতের প্রাইম, ব্র্যাক, দি সিটি, ডাচ্-বাংলা, সাউথইস্ট ব্যাংক ও বিদেশি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের পরিচালক স্বাক্ষরিত চিঠিতে ব্যাংক ৬টিকে এই সিদ্ধান্ত জানানো হয়।

বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ব্যাংকের এমডিরা এই পরিস্থিতির জন্য ক্ষমা চেয়েছেন আর এমন ভুল হবে না বলে জানিয়েছেন। এ জন্য বিষয়টি নিষ্পত্তি করা হয়েছে। ফলে এই ছয় ব্যাংকের ট্রেজারিপ্রধানদেরও কাজে ফিরতে সমস্যা নেই।

ব্যাংকগুলোকে যে সব শর্ত দেওয়া হয়েছে।

সেগুলো হলো- বৈদেশিক বাণিজ্য লেনদেনের (ট্রেজারি ফাংশন) মাধ্যমে গত মে ও জুন মাসে যে পরিমাণ মুনাফা অর্জিত হয়েছে তার অর্ধেক পরিমাণ সিএসআর ফান্ডে পৃথকভাবে সংরক্ষণ করতে হবে। উক্ত অর্থ সংরক্ষণের পর অবশিষ্ট অর্থ ব্যাংকের আয় খাতে স্থানান্তর করা যাবে।

>> সিএসআর ফান্ডের অর্থ (গত মে ও জুন মাসের মুনাফার অর্ধেক) ব্যবহারের বিষয় পরবর্তী সময়ে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হবে।

>> ভবিষ্যতে বৈদেশিক মুদ্রা লেনদেনসহ ব্যাংকিং কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে ব্যাংকিং সংক্রান্ত সব নিয়ম-নীতি অনুসরণসহ রাষ্ট্রের স্বার্থে নৈতিকতার বিষয়টি অনুসরণ নিশ্চিত করতে হবে।

>> বৈদেশিক মুদ্রা বাজারসহ সার্বিক মুদ্রা বাজারকে অস্থিতিশীল করতে পারে, এমন কর্মকাণ্ড থেকে বিরত থাকতে হবে।

এ সম্পর্কিত আরও খবর