ব্যাংকের অবস্থা কোথায় খারাপ, প্রশ্ন অর্থমন্ত্রীর

ব্যাংক বীমা, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 06:52:44

দেশের সার্বিক ব্যাংকিং ব্যবস্থার বিষয়ে বিভিন্ন মহল থেকে নানা বক্তব্য আসছে, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ‘ব্যাংকের অবস্থা কোথায় খারাপ’ তা লিখিত চাইলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মঙ্গলবার (২৯ নভেম্বর) সচিবালয়ে ‍গৃহনির্মাণ ঋণ ব্যবস্থাপনা মডিউলের শুভ উদ্বোধন অনুষ্ঠানে ইসলামী ব্যাংকসহ কয়েকটি ব্যাংকের ঋণ জালিয়াতি নিয়ে প্রশ্ন করা হলে উত্তরে তিনি বলেন, ব্যাংকের অবস্থা কোথায় খারাপ লিখিত দিয়ে যান, আমরা খতিয়ে দেখবো।

এদিকে গৃহনির্মাণ ঋণ ব্যবস্থাপনা মডিউলের উদ্বোধন উপলক্ষে মন্ত্রী বলেন, সরকার সার্বজনীন পেনশনের যে স্কিম করেছে, তা দ্রুত বাস্তবায়ন করতে হবে।

তিনি বলেন, আমরা সব কিছুতেই পরিবর্তন নিয়ে এসেছি। এমনকি আমরা আগে যেভাবে বাজেট পেশ করতাম সেখানেও পরিবর্তন আনা হয়েছে। সব কিছুতে ডিজিটাল করা হয়েছে।

সাংবাদিকদের ‍উদ্দেশে অর্থমন্ত্রী বলেন, আমি নিজেও একজন অডিটর ছিলাম। তখন আমরা একটাই অভিযোগ পেতাম, সেটি হলো সরকার থেকে আমরা যে সমস্ত টাকা-পয়সা পাই, বিশেষ করে পেনশনের টাকার জন্য মাস শেষে লাইন ধরে সারাদিন বসে থাকতে হয়। তারপরও পেনশন পাওয়া যেত না। তখন আমি ভাবতাম এটা কী করে সম্ভব। কেন পেনশন পাওয়া যাবে না। কারণ তখন সব কিছু ছিল ম্যানুয়াল। অটোমেশন না থাকায় এটি হতো আমরা পেনশনের বিল পেতাম না। এখন সেটা হচ্ছে না। এজন্য অর্থ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাই।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে সরকারি কর্মচারীদের জন্য আবাসন ব্যবস্থা নিশ্চিত করতে ২০১৮ সালের ৩০ জুলাই ‘সরকারি কর্মচারীদের জন্য ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে গৃহনির্মাণ ঋণ প্রদান নীতিমালা’ প্রণয়ন করা হয়। বর্তমানে সরকারি কর্মচারী, পাবলিক বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের শিক্ষক বা কর্মচারী এবং প্রধান বিচারপতি ও সুপ্রিম কোর্টের বিচারকদের জন্য গৃহনির্মাণ ঋণ কার্যক্রম চলমান রয়েছে।

অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিনের সভাপতিত্বে হাউস বিল্ডিং লোন ম্যানেজমেন্ট মডিউলের উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ, হিসাব মহানিয়ন্ত্রক মো. নুরুল ইসলাম এবং অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মুরশেদুল কবীর।

এ সম্পর্কিত আরও খবর