রেমিট্যান্সে ৫০ পয়সা, রফতানিতে ১ টাকা বাড়ল ডলারের দাম

ব্যাংক বীমা, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 18:09:15

চলমান সংকটের মধ্যে আবারও বাড়ানো হয়েছে ডলারের দাম। রফতানি আয়ের ক্ষেত্রে ডলারের দাম ১ টাকা বাড়িয়ে ১০৮ টাকা ৫০ পয়সা এবং প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের ক্ষেত্রে ডলারের দাম আরও ৫০ পয়সা বৃদ্ধি করে ১০৯ টাকা করা হয়েছে।

সোমবার বৈদেশিক মুদ্রা লেনদেনের সঙ্গে জড়িত বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) ও বাণিজ্যিক ব্যাংকগুলোর শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) যৌথ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগ, ১ জুলাই রফতানিতে ডলারের দাম ৫০ পয়সা বাড়ানো হয়েছিল। রেমিট্যান্সে ওই সময়ে অপরিবর্তিত রাখা হয়েছিল। এবার রফতানি ও রেমিট্যান্সে একসঙ্গে বাড়ানো হয়েছে। এই দুই খাতে ডলারের দাম বাড়ায় ব্যাংকগুলোর ডলার কেনার খরচ বাড়বে। এর প্রভাবে আমদানিতেও ডলারের দাম বাড়ানো হয়েছে।

রেমিট্যান্সের ডলারের দাম আগ ছিল ১০৮ টাকা ৫০ পয়সা। এ খাতে ৫০ পয়সা বাড়িয়ে প্রতি ডলারের দাম সর্বোচ্চ ১০৯ টাকা করা হয়েছে। এর সঙ্গে প্রবাসীরা সরকারের দেওয়া আড়াই শতাংশ প্রণোদনা পাবেন। ফলে তারা প্রতি ডলারে আরও বেশি অর্থ পাবেন। তবে অনেক ব্যাংক সংকট মেটাতে আরও বেশি দামে রেমিট্যান্সের ডলার কিনছে। কোনো কোনো ব্যাংক ১১২ টাকা দরেও রেমিট্যান্সের ডলার কিনছে বলে জানা গেছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর গত বছরের মার্চ থেকে দেশে ডলার-সংকট প্রকট আকার ধারণ করে। এ সংকট মোকাবিলায় শুরুতে ডলারের দাম বেঁধে দেয় বাংলাদেশ ব্যাংক। কিন্তু এতে সংকট আরও বেড়ে যায়। পরে গত সেপ্টেম্বরে বাংলাদেশ ব্যাংক ডলারের দাম নির্ধারণের দায়িত্ব থেকে সরে দাঁড়ায়। এ দায়িত্ব দেওয়া হয় এবিবি ও বাফেদার ওপর। এরপর থেকে এই দুই সংগঠন মিলে রফতানি ও প্রবাসী আয় এবং আমদানি দায় পরিশোধের ক্ষেত্রে ডলারের দাম নির্ধারণ করে আসছে।

বাংলাদেশ ব্যাংকের সবশেষ তথ্য অনুযায়ী, সোমবার আন্তঃব্যাংকে ডলার লেনদেন হচ্ছে ১০৯ টাকায়। এটা এযাবৎকালের সর্বোচ্চ বিনিময় হার।

এ সম্পর্কিত আরও খবর