সোনার দাম বেড়ে আবারও লাখ টাকা ছাড়াল

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 21:49:45

দেশের বাজারে সোনার দাম বেড়েছে। ভালো মানের তথা ২২ ক্যারটের প্রতি ভরি সোনার দাম দুই হাজার ২১৬ টাকা বাড়ানো হয়েছে। এতে এই ক্যাটাগরির সোনার নতুন মূল্য দাঁড়াবে এক লাখ ১ হাজার ২৪৪ টাকা (ভরি)।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সোনার নতুন এ দাম দেশের ইতিহাসে সর্বোচ্চ। এর আগে সর্বোচ্চ দাম ছিল এক লাখ ৭৭৭ টাকা। নতুন দাম শুক্রবার থেকে কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্থানীয় বাজারে তেজাবী সোনার দাম বেড়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন সোনার নতুন দাম নির্ধারণ করেছে। শুক্রবার থেকে এটি কার্যকর করা হবে।

বিজ্ঞপ্তিতে জানায়, সব থেকে ভালো মানের সোনার (২২ ক্যারেট) দাম ভরিতে ২ হাজার ১৮১ টাকা বাড়িয়ে এক লাখ এক হাজার ২৩২ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ৯৬ হাজার ৬০৩ টাকা, ১৮ ক্যারেটের দাম হবে ৮২ হাজার ৭৮৬ টাকা ও সনাতন পদ্ধতির সোনার দাম ৬৯ হাজার ২৭ টাকা নির্ধারণ করা হয়েছে।

সোনার দাম কমা‌নো হ‌লেও অপরিবর্তিত রয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী বর্তমানে ২২ ক্যারেটের রুপার দাম (ভ‌রি) এক হাজার ৭১৫ টাকা, ২১ ক্যারেটের দাম এক হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেটের দাম এক হাজার ৪০০ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম এক হাজার ৫০ টাকা হবে।

এ সম্পর্কিত আরও খবর