ডিএসই’র প্রধান সূচক ১৬, সিএসই’ কমেছে ৩৬ পয়েন্ট

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 23:03:30

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সূচক বেড়ে শেষ হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৬ পয়েন্ট এবং সিএসসিএক্স বেড়েছে ৩৬ পয়েন্ট। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরুর প্রথম ৩০ মিনিট সূচকে ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা যায়। লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ৫ পয়েন্ট বাড়ে। কিন্তু সকাল ১০টা ৩৫ মিনিট থেকে সূচক কমতে থাকে। বেলা পৌনে ১১টার দিক সূচক আগের দিনের চেয়ে প্রায় ২ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ২৬৩ পয়েন্টে। তবে লেনদেন শেষে ডিএসই’র সূচক ১৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ২৮১ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮৫০ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২১৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫৩ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৮টির, কমেছে ১৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার ডিএসইতে দাম বৃদ্ধিতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ওসমানিয়া গ্লাস, বিডি অটোকার, খুলনা পাওয়ার, লিগ্যাসি পাওয়ার, ফাইন ফুড, আইসিবি এএমসিএল দ্বিতীয় বন্ড, বেক্সিমকো লিমিটেড, আরএসআরএম স্টিল, হলওয়েল টেক্সটাইল এবং মোজাফফর হোসেন স্পিনিং।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৩৬ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৭৯৯ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৮০ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৪০৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৫৯ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ১৯৮ পয়েন্টে অবস্থান করে।

 

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৬০ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- কাশেম ইন্ডাস্ট্রিজ, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, এমারেল অয়েল, তাল্লু স্পিনিং, খুলনা পাওয়ার, মিথুন নিটিং, ডিবিএইচ ফাস্ট মিউচ্যুয়াল ফান্ড, বে লিজিং এবং ফিনিক্স ইন্সুরেন্স।

 

 

এ সম্পর্কিত আরও খবর