ব্রিকসের ব্যাংক অর্থায়ন করবে তিতাস গ্যাসে

বিদ্যুৎ-জ্বালানী, অর্থনীতি

সেরাজুল ইসলাম সিরাজ, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-10-17 13:20:29

রাজধানী ঢাকার গ্যাসের জরাজীর্ণ পাইপলাইন প্রতিস্থাপনে অর্থায়ন করবে ব্রিকস জোটের ব্যাংক এনডিবি (নিউ ডেভেলপমেন্ট ব্যাংক)। ৯ হাজার কোটি টাকার ওই প্রকল্পের সাড়ে ৪ হাজার কোটি টাকা ঋণ প্রদানে সম্মত হয়েছে ব্যাংকটি।

বাংলাদেশের জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে এটাই প্রথম বিনিয়োগ হতে যাচ্ছে ব্যাংকটির। মন্ত্রণালয়ের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা বার্তা২৪.কমকে বলেছেন, এনডিবির সঙ্গে অনেকগুলো বৈঠক হয়েছে। সর্বশেষ ১২ অক্টোবর বৈঠকে তাদের প্রাথমিক অনুমোদন পাওয়া গেছে। এখন কিছু প্রক্রিয়ার মধ্যদিয়ে যেতে হবে। চূড়ান্ত অনুমোদন পেতে আরও ৬ মাসের মতো সময় লাগতে পারে।

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির (টিজিটিডিসিএল) প্রি-ডিপিপিতে (প্রাক উন্নয়ন প্রকল্প প্রস্তাব) ২৭৫০ কিলোমিটার পাইপলাইনের ব্যয় ধরা হয়েছে ৯ হাজার কোটি টাকা। এর অর্ধেক পাওয়া যাবে এনডিবির কাছ থেকে ঋণ হিসেবে। অবশিষ্ট সাড়ে ৪ হাজার কোটি টাকা সরকারি তহবিল ও তিতাস গ্যাসের নিজস্ব তহবিল থেকে যোগান দেওয়া হবে।

টিজিটিডিসিএল এর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হারুনুর রশীদ মোল্লাহ বার্তা২৪.কম-কে এনডিবির অর্থায়নের কথা নিশ্চিত করেছেন। তিনি বলেন, এই প্রকল্পের মাধ্যমে ঢাকার গ্যাস সরবরাহ ব্যবস্থা পুরো ডিজিটালাইজড হবে। ঢাকার জরাজীর্ণ পাইপলাইন পরিবর্তনের পাশাপাশি জিআইএস ম্যাপিং হবে, স্ক্যাডা থাকবে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের যুগ্ম সচিব ড. রফিকুল ইসলাম বার্তা২৪.কমকে বলেছেন, আমাদের এই প্রকল্পটি কার্বন ইমিশন কমাতে সহায়ক হবে। প্রাকৃতিক গ্যাসের প্রধান উপাদান হচ্ছে মিথেন। এটি কালো ধোয়ার চেয়ে ৮০ গুণ ক্ষতিকর। ঢাকা শহরের পুরনো পাইপলাইনগুলো অনেক জায়গায় ছিদ্র রয়েছে। যেসব ছিদ্র দিয়ে প্রতি নিয়ত গ্যাস ছড়িয়ে পড়ছে। নতুন পাইপলাইন স্থাপন করা হলে দুষণ কমে আসবে। প্রকল্পের কাজ শুরুর পর ৫ বছরের মধ্যে শেষ হবে। আমরা প্যারিস ফেমওয়ার্কের আওতায় জলবায়ু মোকাবিল তহবিল থেকে অর্থায়নের আবেদন করেছি। ওই তহবিল থেকে ঋণ পাওয়া গেলে এটি হবে সহজ শর্তে স্বল্প সুদে।

বাংলাদেশের সবচেয়ে বড় এবং পুরাতন গ্যাস ডিস্ট্রিবিউশন প্রতিষ্ঠান টিজিটিডিসিএল। ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ, গাজীপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ, জামালপুর, শেরপুর, নরসিংদী, নেত্রকোনা, ও কিশোরগঞ্জ জেলায় গ্যাস সরবরাহের দায়িত্বে নিয়োজিত। ১৯৬৮ সালের ২৮ এপ্রিল সিদ্ধিরগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রে গ্যাস সরবরাহের মাধ্যমে বাণিজ্যিক কার্যক্রম শুরু করে। ঢাকায় পাইপলাইন নির্মাণের কাজ শুরু হয় ১৯৬৭ সালে। আর আবাসিকে প্রথম গ্যাস সংযোগ দেওয়া হয় ১৯৬৮ সালে বিশিষ্ট কথা সাহিত্যিক শওকত ওসমানের বাসায়। প্রথম দিকে স্বল্প পরিসরে থাকলেও আশির দশকে এসে বিস্তৃতি ঘটে। পাইপলাইনগুলোর মেয়াদ ধরা হয়েছিল ৩০ বছর। প্রায় ১ দশক আগেই অনেক পাইপলাইনের মেয়াদ শেষ হয়ে গেছে। স্বাভাবিক কারণেই গ্যাস সরবরাহ লাইনগুলো ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। অসংখ্য ছিদ্র সৃষ্টি হওয়ায় একদিকে যেমন গ্যাস অবচয় হচ্ছে তেমনি ভয়াবহ ঝূঁকি এবং পরিবেশ দুষণ বাড়ছে মারাত্মকভাবে।

গ্যাসলাইনে ছিদ্রের কারণে নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণে মারা যান ৩৪ জন। ২০২১ সালে মগবাজারে একটি ভবনে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। পুলিশি তদন্তে বলা হয়েছে, তিতাসের বিচ্ছিন্ন করা পাইপলাইন সংযোগ থেকে গ্যাস জমে ওই দুর্ঘটনা ঘটেছিল। সায়েন্স ল্যাবরেটরি মোড় ও সিদ্দিকবাজার ভবনে বিস্ফোরণের ঘটনার পরও একই সন্দেহ করছে পুলিশ।

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার প্রতিষ্ঠিত বৈশ্বিক জোট ব্রিকস। দেশগুলোর নামের আদ্যক্ষর নিয়ে জোটটির নামকরণ হয়েছে বিআরআইসিএস (ব্রিকস)। ওই জোটের নেতৃত্বে ২০১৪ সালে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক (এনডিবি) গঠিত হয়। ২০২১ সালের ১৬ সেপ্টেম্বর বাংলাদেশ এই ব্যাংকের সদস্য হয়। এছাড়া সদস্য হয়েছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও মিসর। নতুন সদস্য হওয়ার পথে রয়েছে উরুগুয়ে। অন্যদিকে গত আগস্টে অনুষ্ঠিত ব্রিকসের শীর্ষ সম্মেলনে আরও ছয় দেশকে জোটের সদস্য করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জ্বালানি খাতে প্রথম হলেও বাংলাদেশে প্রথম বিনিয়োগের সম্মতি পাওয়া গেছে ঢাকা ওয়াসার একটি প্রকল্পে। ঢাকার দুই সিটি করপোরেশনে নতুন যুক্ত হওয়া ১৬টি ইউনিয়নে পানি সরবরাহ–ব্যবস্থার উন্নয়ন করা হবে ওই প্রকল্পের মাধ্যমে। গ্রাহকদের জন্য নতুন লাইন বসিয়ে পানির সংযোগ দেওয়া হবে। এছাড়া আরও কিছু প্রকল্প নিয়ে আলোচনা চলছে বলে ইআরডি সূত্র জানিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর