উভয় পুঁজিবাজারে সূচক বেড়ে লেনদেন শুরু

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-18 21:33:17

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সূচক বেড়ে শেষ হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১২ পয়েন্ট এবং সিএসসিএক্স বেড়েছে ১ পয়েন্ট। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরুর প্রথম ৩০ মিনিটে সূচকে উত্থান-পতন প্রবণতা লক্ষ্য করা যায়। লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ৫ পয়েন্ট বাড়ে। কিন্তু সকাল ১০টা ৩৫ মিনিট থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১১টার দিক সূচক আগের দিনের চেয়ে প্রায় ১২ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ২৯৪ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮৫৪ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২১৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৫ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৭টির, কমেছে ৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ব্রিটিশ আমেরিকান টোবাকো, রেকিট বেঞ্চকাইজার, মুন্নু স্টাফলার, গ্লাসগোস্মিথ ক্লাইন, বার্জার পেইন্ট, ইন্টার্ন কেবল, বাটা সু, রেনেটা, লিবসা ইনফিউশন এবং স্টাইল ক্রাফট।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৮০১ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট কমে ১৪ হাজার ৩৮১ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ২০১ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- সোনারগাঁও টেক্সটাইল, সিটি ব্যাংক, এমারেল অয়েল, আইটিসি, ফাইন ফুডস, সন্ধানী লাইফ ইন্সুরেন্স, মেট্রো স্পিনিং, বেঙ্গল উইন্ডসর, খুলনা পাওয়ার এবং আনোয়ার গ্যালভানাইজিং।

এ সম্পর্কিত আরও খবর