আয় বাড়লেও লভ্যাংশ কমিয়েছে তমিজউদ্দিন টেক্সটাইল

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-11-21 13:02:12

শেয়ারবাজারে তালিকাভুক্ত তমিজউদ্দিন টেক্সটাইল মিলস পিএলসি সমাপ্ত হিসাববছরে (৩০ জুন, ২০২৩) সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য নগদ ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। আয় বাড়লেও এবার লভ্যাংশের পরিমাণ কমিয়েছে কোম্পানিটি।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, ২০২২ সালে তুলনায় তমিজউদ্দিন টেক্সটাইলের আয় বেড়েছে। সমাপ্ত হিসাববছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬ টাকা ৬৪ পয়সা। গত বছর শেয়ার প্রতি ৬ টাকা ৬০ পয়সা আয় করে বিনিয়োগকারীদের ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

তমিজউদ্দিন টেক্সটাইল জানিয়েছে, ২০২৩ সালে শুধুমাত্র সাধারণ শেয়ারহোল্ডাররা লভ্যাংশ পাবে। ঘোষিত লভ্যাংশ কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকদের জন্য প্রযোজ্য হবে না। ফলে সাধারণ শেয়ারহোল্ডারদের সর্বমোট দুই কোটি ৩৩ লাখ ৮ হাজার ৩৪২ টাকার লভ্যাংশ পরিশোধ করবে প্রতিষ্ঠানটি।

ঘোষিত লভ্যাংশের জন্য আগামী ১০ ডিসেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করেছে তমিজউদ্দিন টেক্সটাইল। অর্থাৎ লভ্যাংশ পেতে হলে ১০ ডিসেম্বর পর্যন্ত বিনিয়োগকারীদের কোম্পানিটির শেয়ার ধারণ করতে হবে। এ লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ৩১ ডিসেম্বর ডিজিটাল প্লাটফর্মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে তমিজ উদ্দিন টেক্সটাইল।

আয়ের পাশাপাশি সম্পদের মূল্যও বেড়েছে তমিজউদ্দিন টেক্সটাইলের। গত বছর কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৮৭ টাকা ০২ পয়সা। সমাপ্ত হিসাববছর শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৯০ টাকা ৭৭ পয়সায়।

এদিকে লভ্যাংশ ঘোষণার কারণে তমিজউদ্দিন টেক্সটাইলের শেয়ারের দামে আজ সার্কিট ব্রেকার কার্যকর থাকবে না বলে জানিয়েছে ডিএসই। ফলে বিনিয়োগকারীরা ইচ্ছেমতো দামে শেয়ারটি ক্রয়-বিক্রয় করতে পারবেন। তবে ফ্লোর প্রাইসের (শেয়ারের সর্বনিম্ন দাম) নিচে নামতে পারবে না কোম্পানিটির শেয়ারদর।

এ সম্পর্কিত আরও খবর