এমিরেটস বহন করেছে ৬ কোটি যাত্রী

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 17:20:31

বিশ্বের অন্যতম বৃহৎ এয়ারলাইনস এমিরেটস বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা তাদের নেটওয়ার্কে ২০১৮ সালে ৫ কোটি ৯০ লক্ষাধিক যাত্রী পরিবহন করেছে। এ বিপুল পরিমাণ যাত্রীকে সেবা দিতে এয়ারলাইনটির ফ্লাইটের সংখ্যা ছিল ১ লাখ ৯২ হাজারেরও বেশী।

গত একবছরে তারা নতুন চারটি রুটে ফ্লাইট চলাচল শুরু করে। এছাড়াও ২০টি গন্তব্যে ফ্লাইটের সংখ্যা বৃদ্ধি এবং ৮টি গন্তব্যে পরিবহন ক্ষমতা বৃদ্ধি করেছে। এমিরেটস এয়ারলাইনস সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, এ সময় তারা শুধুমাত্র দুবাই থেকে বিভিন্ন মেন্যুর ৬ কোটি ৬০ লক্ষাধিক মিল পরিবেশন করেছে আর দুবাই থেকে বিভিন্ন গন্তব্যে পরিবহনকৃত ব্যাগেজের সংখ্যা ছিল প্রায় ৩ কোটি ৬০ লক্ষ।

সূত্র আরও জানায়, “ফ্লাই বেটার” স্লোগান নিয়ে এমিরেটস যাত্রীদের আরও আনন্দময় ও বিলাসবহুল ভ্রমণের জন্য বেশ কিছু নতুন ও অভিনব উদ্যোগ গ্রহন করেছে। এর মধ্যে রয়েছে এয়ারলাইনের বোয়িং ৭৭৭-২০০এলআর বহরের আধুনিকায়ন, আন্তর্জাতিক ব্র্যান্ডগুলোর সহায়তায় প্রিমিয়াম শ্রেনিতে নতুন প্রোডাক্ট ও সেবার সংযোজন, শিশুদের বিনোদনের জন্য নতুন প্রোডাক্ট।

এছাড়াও যাত্রীরা যাতে তাদের পছন্দের আসনটি নির্বাচন করতে পারেন তার জন্য এমিরেটস ওয়েবসাইটে থ্রিডি সিট মডেলের অন্তর্ভূক্তি, ইনফ্লাইট বিনোদন প্রোগ্রামে চ্যানেল সংখ্যা বৃদ্ধি, দুবাই বিমান বন্দরে যাত্রীদের পরিবহনের জন্য হাইটেক বাসের বহর, দুবাই-এ হোম চেক-ইন ব্যবস্থা এবং এয়ারপোর্ট লাউঞ্জ নেটওয়ার্কের বিস্তৃতি।

দুবাই আন্তর্জাতিক বিমান বন্দরে বিশ্বের প্রথম “বায়োমেট্রিক পাথ” চালুর ঘোষণা দিয়েছে এমিরেটস। ফলে যাত্রীরা সহজে, কোন ঝামেলা ছাড়াই বিমানবন্দরের আনুষ্ঠানিকতা সারতে পারবেন।

এয়ারলাইনটি বর্তমানে নতুন প্রজন্মের বোয়িং ৭৭৭এক্স উড়োজাহাজ নিয়ে তাদের ভবিষ্যত পরিকল্পনা সাজাচ্ছে। এ বছর এমিরেটস নতুন প্রজন্মের আরও ৩৮টি এয়ারবাস এ৩৮০ উড়োজাহাজের ক্রয়াদেশ প্রদান করেছে, যা ২০২০ সাল নাগাদ ডেলিভারি শুরু হবে।

এমিরেটসের ইন-ফ্লাইট বিনোদন ব্যবস্থা আইস-এ ৬টি চ্যানেলে বাংলাদেশি ছায়াছবি প্রদর্শন ছাড়াও বর্তমানে ৪,০০০ এর বেশি চ্যানেল রয়েছে। যার মাধ্যমে ১ হাজারেরও অধিক ছায়াছবি প্রদর্শিত হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর