ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৩১ পয়েন্ট , সিএসইর ৭৯

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 12:52:22

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস বুধবার সূচক বেড়ে শেষ হয়েছে লেনদেন কার্যক্রম। এদিন লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৩১ পয়েন্ট এবং সিএসসিএক্স বেড়েছে ৭৯ পয়েন্ট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরু থেকেই ডিএসইর প্রধান সূচক ঊর্ধ্বমুখী ছিল। প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ১০ পয়েন্ট বেড়ে লেনদেন শুরু হয়। এর পর থেকে সূচক টানা বাড়তে থাকে। এক পর্যায়ে সূচক বাড়ার প্রবণতা কমে যায় এবং গত কার্যদিবসের কাছাকাছি চলে আসে। তবে লেনদেন শেষে সূচক আগের দিনের চেয়ে প্রায় ৩১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৪৯৬ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯১২ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৪৯ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬৯৬ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২২৫টির, কমেছে ৮০টি এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার (৩ জানুয়ারি) দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- কাশেম ড্রাইসেল, ইউনাইটেড ইন্স্যুরেন্স, আজিজ পাইপ, সায়হাম টেক্সটাইল, মুন্নু সিরামিকস, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, ন্যাশনাল হাউজিং ফিন্যান্স, জেমিনি সি ফুড, সিলভা ফার্মাসিউটিক্যাল এবং ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড।

সিএসই

অন্যদিকে লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৭৯ পয়েন্ট বেড়ে ১০ হাজার ১৯৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২৬ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৭০৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৩৩ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৮৬৩ পয়েন্টে অবস্থান করে।

সিএসইতে লেনদেন হয়েছে ৩০ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- আজিজ পাইপ, কাশেম ড্রাইসেল, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, ইনফরমেশন সার্ভিস, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, আরামিট সিমেন্ট, সায়হাম টেক্সটাইল, সিএনএ টেক্সটাইল, পাইওনিয়ার ইন্স্যুরেন্স এবং তাল্লু স্পিনিং।

এ সম্পর্কিত আরও খবর