উভয় পুঁজিবাজারে লেনদেন প্রায় ১০৮৯ কোটি টাকা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 15:16:16

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৯ জানুয়ারি) মোট লেনদেন হয়েছে এক হাজার ৮৮ কোটি ৬৮ লাখ টাকা। এর মধ্যে ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ২৫ কোটি ৭৩ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ৬২ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এছাড়াও এদিন লেনদেন শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৭ পয়েন্ট এবং সিএসসিএক্স বেড়েছে ৪৫ পয়েন্ট। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরুর প্রথম থেকে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ৩৫ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক ধীরে ধীরে কমতে থাকে। বেলা পৌনে ১১টার দিকে সূচক আগের দিনের কাছাকাছি চলে আসে। কিন্তু এরপর থেকে সূচক আবারও বাড়তে থাকে। আর বেলা সোয়া ১১টার দিকে ডিএসইএক্স সূচক ২৮ পয়েন্ট বাড়ে। তবে লেনদেন শেষে সূচক আগের দিনের চেয়ে ২৭ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৭৯৮ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১১ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩১৫ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার এক হাজার ২৫ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৮টির, কমেছে ১৬১টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, একটিভ কেমিক্যাল, বিবিএস কেবল, সিঙ্গার বিডি, ঢাকা ব্যাংক, ব্র্যাক ব্যাংক, স্কয়ার ফার্মা, জেএমআই সিরিঞ্জ, বেক্সিমকো এবং ন্যাশনাল হাউজিং।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৪৫ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৭৩৫ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১০৯ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৪৮৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৭১ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৭৭৯ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৬২ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- প্রাইম লাইফ ইন্স্যুরেন্স, সানলাইফ ইন্স্যুরেন্স, নিটল ইন্স্যুরেন্স, এমারেল অয়েল, পিপলস ইন্স্যুরেন্স, প্রগতি ইন্স্যুরেন্স, সোনারগাঁও ইন্ডাস্ট্রিজ, এক্সিম ব্যাংক ফাস্ট মিউচুয়াল ফান্ড, বেঙ্গল উইন্ডসর এবং বিডি ল্যাম্পস।

এ সম্পর্কিত আরও খবর