সূচক বৃদ্ধি পেয়ে উভয় পুঁজিবাজারে লেনদেন চলছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 07:03:39

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার সূচক বেড়ে চলছে লেনদেন কার্যক্রম। এদিন লেনদেনের শুরুতেই বেলা ১১টায় ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বাড়ে ৩১ পয়েন্ট এবং সিএসসিএক্স বেড়েছে ৪৮ পয়েন্ট। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরুর প্রথম থেকে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ৩৫ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১১টার দিকে ডিএসইএক্স সূচক ৩১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৮৯৪ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৩৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩৩৭ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২২৫ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯৩টির, কমেছে ৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ফার্মা এইড, ঢাকা ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, ওরিয়ন ইনফিউশন, ওয়াটা কেমিক্যাল, জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড ফাইন্যান্স, কাটালি টেক্সটাইল, আলহাজ টেক্সটাইল এবং কর্ণফুলি ইন্স্যুরেন্স।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৪৮ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৮৯৫ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৬৪ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৭৪৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৭০ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ২৮ পয়েন্টে অবস্থান করে।

এদিন ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- সোনার বাংলা ইন্স্যুরেন্স, ফিনিক্স ইন্স্যুরেন্স, বেক্স সিনথ, ওরিয়ন ফার্মা, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, এপেক্স ফুড এবং প্রভাতি ইন্স্যুরেন্স।

এ সম্পর্কিত আরও খবর