সূচক ও লেনদেন কমেছে উভয় পুঁজিবাজারে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 17:40:41

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সূচক ও লেনদেন উভয়ই কমে শেষ হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন লেনদেন শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৭ পয়েন্ট এবং সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৫৪ পয়েন্ট।

এছাড়া উভয় পুঁজিবাজারে এদিন মোট লেনদেন হয়েছে ৯১৭ কোটি ৫২ কোটি টাকা। যার মধ্যে ডিএসইতে লেনদেন হয়েছে ৮৮৫ কোটি ৩৪ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ৩২ কোটি ৫৮ লাখ টাকা। গত কার্যদিবস রোববারে উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয় এক হাজার এক হাজার কোটি ২০ কোটি টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরুর প্রথম থেকে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ২০ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা পৌনে ১১টার দিকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকলেও এরপর আবারও বাড়তে থাকে। বেলা পৌনে ১১টার দিকে ডিএসইএক্স সূচক ১৩ পয়েন্ট বাড়ে। বেলা পৌনে ১টার দিকে সূচক একটানা কমতে থাকে। লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ২৭ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৮৫৯ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ২১ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩১৫ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার এক হাজার ৮৮৫ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৬টির, কমেছে ১৮৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, স্কয়ার ফার্মা, ড্রাগন সোয়েটার, প্রিমিয়ার ব্যাংক, ফার্মা এইড, এসএস স্টিল, স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্স, বিবিএস কেবল, অলিম্পিক ইন্ডাস্টিজ এবং লংকা-বাংলা ফাইন্যান্স।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৫৪ পয়েন্ট কমে ১০ হাজার ৮৬৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৬৪ পয়েন্ট কমে ১৫ হাজার ৫৯৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৮৪ পয়েন্ট কমে ১৭ হাজার ৯৮১ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৩২ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- প্যারামাউন্ট ইনস্যুরেন্স, স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্স, সন্ধানী ইনস্যুরেন্স, রিলায়েন্স ইনস্যুরেন্স, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, সোনার বাংলা ইনস্যুরেন্স, সান লাইফ ইনস্যুরেন্স, বিচ হ্যাচারি, বিডি ওয়েল্ডিং এবং ঢাকা ডায়িং।

এ সম্পর্কিত আরও খবর