উভয় পুঁজিবাজারে সূচক বেড়ে চলছে লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 17:26:28

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার সূচক বেড়ে চলছে লেনদেন কার্যক্রম। এদিন লেনদেনের শুরুতেই সূচক বাড়তে থাকে। বেলা ১১টায় ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বাড়ে ৫০ পয়েন্ট এবং সিএসসিএক্স কমেছে ৫৩ পয়েন্ট। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরুর প্রথম থেকে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ২৫ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক একটানা বাড়তে থাকে। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ৫০ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৯১৬পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৩৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩২৭ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১৬৫ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২২৩টির, কমেছে ৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- প্রিমিয়ার ব্যাংক, লিগ্যাসি ফুটওয়্যার, ইউনাইটেড পাওয়ার, সোনারবাংলা ইন্স্যুরেন্স, এসএস স্টিল, আইএফআইসি ব্যাংক, ঢাকা ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ব্যাংক, বিডি অটোকারস এবং অগ্রণী ইন্স্যুরেন্স।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৫৩ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৯৩১ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৩৭ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৬৪৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১০৮ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ১১৬ পয়েন্টে অবস্থান করে।

এদিন ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৫ কোটি ২৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- সোনারগাঁও ইন্ডাস্ট্রিজ, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, সোনারবাংলা ইন্স্যুরেন্স, প্রিমিয়ার ব্যাংক, এনভয় টেক্সটাইল, শাহিন পুকুর সিরামিকস, লিগ্যাসি ফুটওয়্যার, এসপিসিএল, ইটিএল এবং আইএফআইসি ব্যাংক।

এ সম্পর্কিত আরও খবর