৭২ ঘণ্টা পরও বিদ্যুৎবিচ্ছিন্ন প্রায় ২২ লাখ গ্রাহক

বিদ্যুৎ-জ্বালানী, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-05-29 20:13:22

পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) ৯৩ শতাংশ গ্রাহকের বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়েছে। অন্যদিকে খুলনা ও বরিশাল বিভাগের শহরাঞ্চলে বিতরণের দায়িত্বে থাকা ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) ৮৭ শতাংশ গ্রাহকের বিদ্যুৎ সরবরাহ সচল করা হয়েছে।

বিদ্যুৎ বিভাগ থেকে দেওয়া বার্তায় এমন তথ্য নিশ্চিত করা হয়েছে।

বুধবার (২৯ মে) সন্ধ্যা পর্যন্ত এই অগ্রগতি হয়েছে বলে জানা গেছে। অর্থাৎ ৭২ ঘণ্টা পরও অনেক গ্রাহকের বিদ্যুৎ বিহীন অবস্থায় দিনাতিপাত করছেন। আরইবির ২১ লাখ ৯ হাজার এবং ওজোপাডিকোর ৫৭ হাজার ৫৫০ গ্রাহক এখনও অন্ধকারে রয়েছে।

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে আরইবি ৩ কোটি ৩ লাখ ৯ হাজার এবং ওজোপাডিকোর ৪ লাখ ৫৩ হাজার গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছিলেন। বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২ কোটি ৮২ লাখ গ্রাহককে পূনঃসংযোগ প্রদান করেছে এবং ওজোপাডিকো ৩ লাখ ৯৫ হাজার গ্রাহকের বিদ্যুৎ সরবাহ নিশ্চিত হয়েছে।

৩৩/১১ কেভি উপকেন্দ্র ক্ষতি ১১০৫ রিকভারি- ১০৯৫ রিকভারি অবশিষ্ট- ১০টি, ১১ কেভি ফিডার- ক্ষতি ৬২৩৫ রিকভারি- ৬০৬৪ রিকভারি অবশিষ্ট- ১৭১, বৈদ্যুতিক খুঁটি ক্ষতি ৩৮৩৩ রিকভারি- ৩৫৬৩ রিকভারি অবশিষ্ট- ২৭০টি, বিতরণ ট্রান্সফরমার ক্ষতি- ২৮১৮ রিকভারি- ২৪৫৩ রিকভারি অবশিষ্ট- ৩৬৫, তার ছেড়া স্প্যান (কি.মি.)- ৩০৫৬ রিকভারি- ২৫৬৩ রিকভারি অবশিষ্ট- ৪৯৩ কি.মি., ইন্সুলেটর ক্ষতি -২৪২৫৮ রিকভারি- ২৩৮১৫ রিকভারি অবশিষ্ট- ৪৪৩, মিটার ক্ষতি ৫৯৩৯৯ রিকভারি- ৫২০৯৯ রিকভারি অবশিষ্ট- ৭৩০০টি। একশত তিন কোটি তেত্রিশ লাখ টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে।

রাত ১১টা নাগাদ ৯৫ শতাংশ গ্রাহকদের বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে। বর্তমানে প্রায় ২৫ হাজার জনবল মাঠ পর্যায়ে কর্মরত আছেন। অবশিষ্ট গ্রাহকদের সার্ভিস ড্রপ ও মিটার বাড়ি বাড়ি গিয়ে কাজ করতে হবে বিধায় পরবর্তীতে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। প্রাথমিক তথ্যানুযায়ী ১০৩ কোটি ৩৩ লাখ আর্থিক ক্ষতি হয়েছে বলে জানিয়েছে আরইবি।

এ সম্পর্কিত আরও খবর