কৃষি, গ্রামীণ উন্নয়নে বরাদ্দ কমেছে

বাজেট, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-06-06 19:45:06

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কৃষি ও গ্রামীণ উন্নয়ন খাতে বরাদ্দ কমানো হয়েছে। এই খাতের জন্য ৯৫ হাজার ২৮৩ কোটি টাকা প্রস্তাব করেন, যা ২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ১১ দশমিক ১৬ শতাংশ কম।

‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ শিরোনামে বৃহস্পতিবার (৬ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদের অধিবেশনে প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ এ তথ্য জানান।

কৃষি ও গ্রামীণ উন্নয়ন খাতে বাজেট বরাদ্দের মধ্যে রয়েছে কৃষি মন্ত্রণালয়, পানিসম্পদ মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ এবং অন্যান্য সংশ্লিষ্ট সংস্থা।

বার্ষিক উন্নয়ন কর্মসূচির জন্য এ খাতে ৫৯ হাজার ৯৫৪ কোটি টাকা বরাদ্দ দেওয়া হবে। আগের বছর এ খাতে ব্যয় হয়েছিল ৬৪ হাজার ৬৫১ কোটি টাকা। সেক্টর ভিত্তিক শাখাগুলোর মধ্যে, স্থানীয় সরকার বিভাগ সর্বাধিক (৩৮,৮০৮ কোটি টাকা) বরাদ্দ পাবে, তারপরে পানিসম্পদ মন্ত্রণালয় (৮,৬৮৭ কোটি টাকা) এবং কৃষি মন্ত্রণালয় (৬,৩৮০ কোটি টাকা) পাবে।

খাতভিত্তিক বরাদ্দের হিসাবে, ২৭,২১৪ কোটি টাকা বা মোট বাজেটের ৩ দশমিক ৪১ শতাংশ, কৃষি মন্ত্রণালয়ের জন্য প্রস্তাব করা হয়েছে। মন্ত্রণালয়ের সংশোধিত বাজেট ছিল ৩৩ হাজার ২৮০ কোটি টাকা।

তবে অর্থমন্ত্রী মৎস্য ও প্রাণিসম্পদ খাতে ৩৮,২৫৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন, যা আগের বাজেট থেকে ৬.৬৪ শতাংশ বেশি। ২০২৩-২৪ অর্থবছরে এই খাতে বরাদ্দ ছিল ৩৫,৮৮০ কোটি টাকা।

অর্থমন্ত্রী বলেন, খাদ্য নিরাপত্তা (সরকারের জন্য) সর্বোচ্চ গুরুত্বের কারণে কৃষি খাতে বিদ্যমান প্রণোদনা অব্যাহত রাখা হবে।

এ সম্পর্কিত আরও খবর