জাপানি বিনিয়োগকারীদের প্রণোদনা দেওয়া হবে: বাংলাদেশি রাষ্ট্রদূত

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-06-12 17:23:50

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ সে দেশের বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, আপনারা বাংলাদেশে বিনিয়োগ করুন। আপনাদের বিভিন্ন ধরনের প্রণোদনা দেওয়া হবে।

এসময় তিনি বিশেষ অর্থনৈতিক অঞ্চলে জাপানিদের বিনিয়োগে এগিয়ে আসার জন্য বিশেষভাবে আহ্বান জানান।

রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ জাপানি বিনিয়োগকারীদের বিমান বাংলাদেশ এয়ারলাইনসের সরাসরি ফ্লাইটে বাংলাদেশ সফরের সুযোগ গ্রহণ ও বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ সচক্ষে পরিদর্শন করতেও বলেন।

বুধবার (১২ জুন) টোকিও’র জেট্রো সদর দপ্তরের সেমিনার হলে বাংলাদেশ দূতাবাস ও জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশনের (জেট্রো) যৌথ আয়োজনে ‘বাংলাদেশে বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের সুযোগ’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে জাপানি কোম্পানির দুই শতাধিক প্রতিনিধি অংশগ্রহণ করেন। সেমিনারে অন্যান্যের মধ্যে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন উপস্থিত ছিলেন।

বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেন, এক কোটি কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য বেজা উদ্যোগ গ্রহণ করেছে।

তিনি ‘বেজা’র অংশীদারদের সঙ্গে আলোচনার মাধ্যমে অর্থনৈতিক অঞ্চলগুলোতে ব্যবসার পরিবেশ আরো উন্নত করার সদিচ্ছার কথা জানান।

জেট্রোর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মায়ুমি মুরায়ামা বাংলাদেশ সফরের বিষয়ে তার অভিজ্ঞতার কথা তুলে ধরে বলেন, জাপানি কোম্পানিগুলোর জন্য বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের সুযোগ রয়েছে।

বাংলাদেশ স্পেশাল ইকোনমিক জোনের ব্যবস্থাপনা পরিচালক চিহারু তাগাওয়া বিএসইজেড-এর কার্যক্রম সম্পর্কে বক্তব্য রাখেন। বিএসইজেডে বিনিয়োগকারী কোম্পানি লায়ন কর্পোরেশনও বাংলাদেশে তাদের ব্যবসায়িক অভিজ্ঞতার কথা তুলে ধরে।

জেট্রো ঢাকার কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ইউজি আন্দো তার বক্তব্যে বলেন, বৈশ্বিক অস্থির অর্থনৈতিক পরিস্থিতিতেও বাংলাদেশের অর্থনীতি মজবুত রয়েছে এবং বাংলাদেশে জাপানি কোম্পানিগুলোর জন্য ব্যবসা ও বিনিয়োগের বিপুল সম্ভাবনা রয়েছে।

সেমিনারে বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার (বাণিজ্য) ড. আরিফুল হক জাপানি কোম্পানিগুলোকে দূতাবাসের দেওয়া বিভিন্ন সেবা সম্পর্কে তুলে ধরেন।

এ সম্পর্কিত আরও খবর