বিদ্যুৎ উৎপাদনে ফিরেছে আদানির এক টি ইউনিট

বিদ্যুৎ-জ্বালানী, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-07-01 12:43:35

উৎপাদনে ফিরেছে ভারতের গোড্ডায় নির্মিত আদানি গ্রুপের কয়লা ভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের এক টি ইউনিট।

সোমবার (১ জুলাই) দুই দিন পুরোপুরি বন্ধ থাকার পর ভোর ৫ টায় উৎপাদন শুরু করেছে বলে আদানি গ্রুপ সূত্র জানিয়েছে।

কয়েকদিন ধরেই একটি ইউনিট বন্ধ ছিল, আরেকটি ইউনিট থেকে আংশিক উৎপাদনে ছিল ভারতের গোড্ডায় নির্মিত আদানি গ্রুপের বিদ্যুৎকেন্দ্রটি। শনিবার (২৯ জুন) পুরোপুরি বন্ধ হয়ে যায়।

ওই বিদ্যুৎ কেন্দ্রটি থেকে ১৬০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করে বাংলাদেশ। যা বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জের রহনপুর হয়ে বাংলাদেশে প্রবেশ করে। পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) প্রতিবেদনে দেখা গেছে, গত ২১ জুন ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ দিয়েছে বিদ্যুৎকেন্দ্রটি।

আদানি গ্রুপের বাংলাদেশ অফিস সূত্র নাম প্রকাশ না করার শর্তে বার্তা২৪.কমকে বলেছেন, বিদ্যুৎ কেন্দ্রটির একটি ইউনিট নিয়মিত রক্ষণাবেক্ষণের জন্য বন্ধ রয়েছে। আরেকটি ইউনিট টেকনিক্যাল সমস্যার কারণে বন্ধ হয়েছিল।

পিজিসিবি সূত্র জানিয়েছিল, ঈদের ছুটির সময় চাহিদা কম থাকে, সে কারণে বিদ্যুৎ কেন্দ্রগুলো বাই রোটেশনে নিয়মিত রক্ষণাবেক্ষণ করা হয়ে থাকে। আদানি বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট সিডিউল রক্ষণাবেক্ষণে যায় ঈদের আগে। এটি আগামী ৫ জুলাই উৎপাদনে ফেরার কথা রয়েছে। হঠাৎ দ্বিতীয় ইউনিট থেকে সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় দেশে বিদ্যুৎ সরবরাহ বড় ঘাটতি তৈরি হয়েছে।

আদানির বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট থেকে গড়ে ৭৫০ মেগাওয়াটকরে বিদ্যুৎ সরবরাহ শুরু হয় গত বছরের মার্চে। দ্বিতীয় ইউনিট থেকে উৎপাদন শুরু হয় জুনে।

ঈদের পর থেকেই লোডশেডিংয়ের খবর আসছে। গ্রামে কোনো কোনো এলাকায় দিনে ও রাতের অধিকাংশ সময় বিদ্যুৎ থাকছে না বলে অনেকে আক্ষেপ ঝাড়ছেন ফেসবুকে।

এ সম্পর্কিত আরও খবর