লক্ষ্য হচ্ছে ক্যাশলেস সোসাইটি গড়া

ব্যাংক বীমা, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 19:30:52

বর্ণিল আয়োজনে `এক্সপ্লোর অ্যারাবিয়ান নাইটস ইন দুবাই উইথ মাস্টারকার্ড’ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হলো। এর লক্ষ্য হচ্ছে ক্যাশলেস সোসাইটি গড়া, আর বাংলাদেশ সঠিক পথেই  এগিয়ে যাচ্ছে বলে জানালেন বক্তারা।

রোববার (২৭ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন তথ্য ও যোগাযোগ  প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

দেশে-বিদেশে ক্রেডিট, ডেবিট ও প্রি-পেইড কার্ডের মাধ্যমে কেনাকাটা ও লেনদেন উৎসাহিত করতে মাস্টারকার্ড গত নভেম্বর ও ডিসেম্বর মাসে এই ক্যাম্পেইনের আয়োজন করে।

মাস্টারকার্ডের ডেবিট, ক্রেডিট ও প্রিপেইড কার্ড ব্যবহার করে দেশের ভেতরে এক হাজার টাকা বা এর চেয়ে বেশি মূল্যের রিটেইল কেনাকাটা ও অনলাইন কেনাকাটার বিপরীতে দুই পয়েন্ট ও বিদেশে ২৫ মার্কিন ডলার বা ততোধিক মূল্যের প্রতিটি কেনাকাটার বিপরীতে তিন পয়েন্ট করে যোগ হয়।

সবচেয়ে বেশি সংখ্যকবার কার্ড ব্যবহারকারীকে বিজয়ী ঘোষণা করা হয়েছে। এই ক্যাম্পেইনের আওতায় ৩০ জন কার্ড ব্যবহারকারী বিজয়ীর হাতে আকর্ষণীয় পুরস্কার তুলে দেওয়া হয়।

দুবাই, বালি, কুয়ালালামপুর, ব্যাংকক, কলকাতাসহ দেশের অভ্যন্তরে ট্রাভেল প্যাকেজ, আইপেড, হাতঘড়ি, ডিনার কুপন ও গিফট ভাউচার। প্রথম পুরস্কার জিতেছেন সুমাইয়া তাবাস।

স্বাগত বক্তব্যে মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল বলেন, ‘বাংলাদেশ সঠিক পথেই রয়েছে। তবে সমন্বিত পদক্ষেপ প্রয়োজন। ভারত এক সময় পেট্রোল পাম্পে তেল নিতে ৪ শতাংশ সারচার্জ নিতো। এখন সেখানে ৫ শতাংশ ইনসেনটিভ দিচ্ছে। ডিজিটাল বাংলাদেশ গড়তে যেভাবে ইনসেনটিভ দেওয়া হচ্ছে তেমনি ক্যাশলেস সোসাইটি গড়ার জন্য ইনসেনটিভ দেওয়া প্রয়োজন।’

আলোচনায় অংশ নিয়ে ডাচবাংলা ব্যাংকের এমডি আবুল কাশেম বলেন, ‘এখন বাংলাদেশে এটিএম কার্ড ব্যবহার বেশি হচ্ছে। আমি এটিএম কার্ড পছন্দ করি না। এটিএম’এ টাকা নিয়ে মানুষ খরচ করছে। হয় এটিএম বন্ধ না হয় জনগণকে উদ্বুদ্ধ করতে হবে।’

ইস্টার্ন ব্যাংকের এমডি ও সিইও আলী রেজা ইফতেখার বলেন, ‘এটিএম পজ মেশিন অবসুলট হয়ে যাচ্ছে। যেভাবে ডিজিটাল হচ্ছে এটা আশাব্যঞ্জক। দেশের বাইরে পাঁচ থেকে ১০ মিনিটের মধ্যে ব্যাংক হিসাব খোলা যায়, কিন্তু দেশে ৩০ মিনিট থেকে এক ঘণ্টা সময় লাগে।’

জুনায়েদ আহমেদ বলেন, ‘যখন ডিজিটাল বাংলাদেশ গড়ার কথা বলা হলো তখন অনেকে হাসি ঠাট্টা করে। এক সময় ফ্রিল্যান্সারদের টাকা দেশে আনা নিয়ে অনেক প্রতারণার ঘটনা ঘটেছে, প্রাণহানী ঘটেছে। কিন্তু এখন কয়েক মিনিটের মধ্যে টাকা পেয়ে যাচ্ছে।’

গ্রামকে শহর করার পরিকল্পনা নেওয়া হয়েছে। গ্রামের লোককে এতে সম্পৃক্ত করতে পারলে কার্ড এক কোটি থেকে ১০ কোটিতে পৌঁছে যাবে। ক্যাশলেস সমাজ গড়তে ইনসেনটিভ দেওয়ার জন্য অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন বলে আশ্বাস দেন প্রতিমন্ত্রী।

এ সম্পর্কিত আরও খবর