ডিএসইর সূচক কমেছে ৬৩ পয়েন্ট, সিএসইর ১২৩

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-08 17:16:37

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবসে সূচক ও লেনদেন উভয়ই কমে শেষ হয়েছে লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৬৩ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১২৩ পয়েন্ট।

বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৯৯২ কোটি ৭৩ লাখ টাকা। গত বুধবার (৩০ জানুয়ারি) লেনদেন হয়েছিল এক হাজার ২৪ কোটি ৬১ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৩ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসের (বুধবার) সিএসইতে লেনদেন হয়েছিল ৩১ কোটি ৯০ লাখ টাকা।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে ৪ পয়েন্ট সূচক বাড়ে। তবে এরপর সূচক টানা কমতে থাকে। সকাল ১০টা ৪০ মিনিটের মধ্যে সূচক গত কার্যদিবসের (৩০ জানুয়ারি) চেয়ে ৫ পয়েন্ট কমে যায়। বেলা ১১টার দিকে ডিএসইর প্রধান সূচক ১৯ পয়েন্ট কমে যায়। লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ৬৩ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৮২১ পয়েন্টে।

অন্যদিকে ডিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ১৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩১০ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৯৯২ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৪টির, কমেছে ২৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন কেবল, মুন্নু সিরামিকস, গ্রামীণ ফোন, এশিয়া ইন্স্যুরেন্স, প্রিমিয়ার ব্যাংক, প্রভাতীয় ইন্স্যুরেন্স, অ্যাডভেন্ট ইন্স্যুরেন্স, ইনটেক অনলাইন।

সিএসই

আপরদিকে লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১২৩ পয়েন্ট কমে ১০ হাজার ৮১৭ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২২৯ পয়েন্ট কমে ১৫ হাজার ৪০৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২০৩ পয়েন্ট কমে ১৭ হাজার ৮৯০ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৩৩ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- প্রাইম লাইফ ইন্স্যুরেন্স, গ্রিণ ডেল্টা ইন্স্যুরেন্স, এমারেল্ড অয়েল, আইসিবি এএমসিএল দ্বিতীয় মিউচ্যুয়াল ফান্ড, প্রভাতী ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ফার্মা, স্টান্ডার্ড সিরামিকস, মুন্নু সিরামিকস এবং ইস্টার্ন ইন্স্যুরেন্স।

এ সম্পর্কিত আরও খবর