‘রিজার্ভের অর্থ ফিরিয়ে আনতে ৩ বছর লাগবে’

ব্যাংক বীমা, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 04:29:28

সরকারি আইনজীবী আজমাউল হোসেন বলেছেন, ‘রিজার্ভ চুরির অর্থ ফিরিয়ে আনা ও ক্ষতিপূরণে যুক্তরাষ্ট্রের আদালতে দায়ের করা মামলা নিষ্পত্তিতে তিন বছর সময় লাগবে। তবে নানাবিধ পরিস্থিতির কারণে এ সময় বৃদ্ধি পাবে অথবা কমে যাবে।’

শনিবার (২ ফেব্রুয়ারি) মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ফেরত আসা তিন সদস্যের লিগ্যাল টিম রিজার্ভ চুরির মামলার বিষয়ে রোববার (৩ ফেব্রুয়ারি) বিকালে কেন্দ্রীয় ব্যাংকে জরুরি এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায়।

এ সংবাদ সম্মেলনে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান আবু হেনা মোহাম্মদ রাজি হাসান, বিএফআইইউর পরামর্শক দেবপ্রসাব দেবনাথ, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলামও উপস্থিত ছিলেন।

সরকারের নিয়োগপ্রাপ্ত আইনজীবী বলেন, ‘ফেড (যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক)-এর সঙ্গে মামলার বিষয়ে চুক্তি হয়েছে। তারা মামলার জন্য বিভিন্ন নথি, তথ্য সরবরাহসহ সাক্ষ্য দেবে। ১০৩ পৃষ্ঠার মামলায় ১৫ জন বিশিষ্ট ব্যক্তি, সাতটি প্রতিষ্ঠান ও ২৫ জন অজ্ঞাতনামা ব্যক্তিকে বিবাদী করা হয়েছে।

সূত্র জানায়, নিউইয়র্ক থেকে বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি দল এখন ঢাকায় ফিরেছেন। রোববার সকাল ৫টায় তারা ঢাকায় পৌঁছান। রিজার্ভ চুরি অর্থ ফিরিয়ে আনতে এ পর্ষন্ত তিন কোটি টাকার কম খরচ হয়েছে।

নিউয়র্কের আদালতে মামলা করার বিষয়টি ইতোমধ্যে অর্থমন্ত্রী, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ে অবহিত করা হয়েছে। কোনো দেশের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনা এটাই প্রথম, পাশাপাশি মামলাও প্রথম।

উল্লেখ্য, ২০১৬  সালের ৪ ফেব্রয়ারি নিউইয়র্কের ফেড-এ থাকা বাংলাদেশের রিজার্ভের ১০ কোটি  ১০ লাখ ডলার চুরি হয়। হ্যাকিংয়ের মাধ্যমে ব্যাংকিং লেনদেনের আন্তর্জাতিক নেটওয়ার্ক সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টার ব্যাংক ফিন্যান্সিয়াল টেলিকমিউনিকেশন (সুইফট) সিস্টেমে ভুয়া বার্তা পাঠিয়ে এ অর্থ ফিলিপাইন ও শ্রীলঙ্কার দুটি ব্যাংকে নেওয়া হয়।

পাঁচটি সুইফট বার্তার মাধ্যমে চুরি হওয়া অর্থের মধ্যে একটি বার্তার দুই কোটি  ডলার যায় শ্রীলঙ্কার একটি বাণিজ্যিক ব্যাংকে। ঐ ব্যাংক অর্থ ছাড় না করায় দুই দিনের মধ্যে তা ফেরত পায় বাংলাদেশ।

তবে ফিলিপাইনের আরসিবিসি ব্যাংকে যাওয়া আট কোটি ১০ লাখ ডলার বিভিন্ন অ্যাকাউন্ট হয়ে জুয়ার টেবিল ঘুরে হাতবদল হয়ে যায়। পরে ঐ অর্থের মধ্যে দেড় কোটি ডলার জুয়ার আসর থেকে ফিলিপাইন সরকার জব্দ করে বাংলাদেশকে ফিরিয়ে দেয়। কিন্তু বাকি অর্থ পাওয়া যায়নি।

এ সম্পর্কিত আরও খবর