উভয় পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 19:29:14

 

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সূচক বাড়লেও কমেছে লেনদেন। লেনদেন শেষে এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৬ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৪৪ পয়েন্ট।

এদিকে, সোমবার ডিএসই’তে মোট লেনদেন হয়েছে ৮৮৯ কোটি ৫ লাখ টাকা, গত রোববার লেনদেন হয়েছিল ৯৮৪ কোটি ২১ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ২৮ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ৩৬ কোটি ৭৩ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরুতেই বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে প্রায় ৩৫ পয়েন্ট। এরপর সূচক ধীরে ধীরে কমতে থাকে। তবে বেলা ১১টার পর সূচক বাড়ার প্রবণতা আবারও বাড়তে থাকে। এ সময় ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ২৮ পয়েন্ট বাড়ে। তবে বেলা পৌনে ১২টার দিকে ডিএসইর প্রধান সূচক গত কার্যদিসের চেয়ে কমে যায়। যদিও এরপর থেকে সূচক আবার বাড়তে থাকে। এদিন লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ২৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৮২৮ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৮ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩১৯ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৮৮৯ কোটি ৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫০টির, কমেছে ১৫৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন কেবল, খুলনা পাওয়ার কোম্পানি, সিঙ্গার বিডি, মেঘনা পেট্রোলিয়াম, বারাকা পাওয়ার, মুন্নু সিরামিকস, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, গ্রামীণ ফোন এবং পাওয়ার গ্রিড।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৪৪ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৭৯৯ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৭৯ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৪৬৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৭৪ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৮৫৬ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২৮ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- এমারেল্ড অয়েল, আরামিট সিমেন্ট, গোল্ডেন সন, ডেসকো, পাওয়ার গ্রিড, সিমটেক্স ইন্ডাস্ট্রিজ, জাহিন টেক্সটাইল, ফার্স্ট প্রাইম মিউচ্যুয়াল ফান্ড, কে অ্যান্ড কিউ এবং বিচ হ্যাচারি।

এ সম্পর্কিত আরও খবর