ডিএসইতে প্রধান সূচক ২৭, সিএসইতে কমেছে ৭৯ পয়েন্ট

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 07:06:12

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৩ ফেব্রুয়ারি) সূচক ও লেনদেন কমে শেষ হয়েছে এদিনের কার্যক্রম। লেনদেন শেষে এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২৭ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৭৯ পয়েন্ট।

এদিকে, মঙ্গলবার ডিএসই’তে মোট লেনদেন হয়েছে ৭০৬ কোটি ৬৬ লাখ টাকা, গত সোমবার লেনদেন হয়েছিল ৮৮৯ কোটি ৫ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ২৫ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ২৮ কোটি ৯৬ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরুতেই বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে প্রায় ১২ পয়েন্ট। এরপর সূচক ধীরে ধীরে কমতে থাকে। তবে বেলা ১১টার পর সূচক গত কার্যদিবসের চেয়ে নেতিবাচক হয়ে যায়। তবে সাড়ে ১১টার পর সূচক আবার বাড়তে থাকে। বেলা পৌনে ১২টায় ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ৬ পয়েন্ট বাড়ে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ২৭ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৮০০ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২১ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩১৭ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৭০৬ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৪টির, কমেছে ২১৪টি এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, ‍মুন্নু সিরামিকস, বাংলাদেশ সাবমেরিন কেবল, সিয়াম টেক্সটাইল, প্রিমিয়ার ব্যাংক, সিঙ্গার বিডি, বাংলাদেশ শিপিং করপোরেশন, পাওয়ার গ্রিড, বারাকা পাওয়ার এবং বার্জার পেইন্ট।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৭৯ পয়েন্ট কমে ১০ হাজার ৭১৯ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৯২ পয়েন্ট কমে ১৫ হাজার ৩৭৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৩২ পয়েন্ট কমে ১৭ হাজার ৭২৩ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২৫ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- সিএনএ টেক্সটাইল, অলটেক্স, জেএমআই সিরিঞ্জ, মারিকো, ঢাকা ডায়িং, বার্জার পেইন্ট, প্যারামাউন্ট টেক্সটাইল, বাটা সু, ইউনিক হোটেল এবং মতিন স্পিনিং।

এ সম্পর্কিত আরও খবর