এডিবির নতুন কান্ট্রি ডিরেক্টর জিয়ং

, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-09-17 15:55:00

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) নতুন কান্ট্রি ডিরেক্টর হয়েছেন মি. জিয়ং। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে এডিবি।

জিয়ং কোরিয়া প্রজাতন্ত্রের একজন নাগরিক। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি এবং কোরিয়া প্রজাতন্ত্রের সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ ১৯৭৩ সালে এডিবির সদস্য হয়। এডিবি সহ-অর্থায়নসহ বাংলাদেশকে প্রায় ৬১ বিলিয়ন মার্কিন ডলার ঋণ ও অনুদান প্রদান করেছে। বাংলাদেশে সহায়তার জন্য এডিবির অগ্রাধিকার ক্ষেত্রগুলির মধ্যে রয়েছে জ্বালানি, পরিবহন, শহুরে অবকাঠামো, জল সরবরাহ এবং স্যানিটেশন, শিক্ষা, কৃষি এবং প্রাকৃতিক সম্পদ এবং অর্থ। ২০২৪ সালের সেপ্টেম্বর পর্যন্ত এডিবির বাংলাদেশ পোর্টফোলিওতে প্রায় ১৩ বিলিয়ন  মার্কিন ডলার মূল্যের ৫৩টি প্রকল্প অন্তর্ভুক্ত রয়েছে।

এডিবি আরও জানায়, চরম দারিদ্র্য দূরীকরণের প্রচেষ্টা অব্যাহত রেখে একটি সমৃদ্ধ, অন্তর্ভুক্তিমূলক, স্থিতিস্থাপক এবং টেকসই এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল অর্জনে তারা প্রতিশ্রুতিবদ্ধ। এডিবি ১৯৬৬ সালে প্রতিষ্ঠিত হয়।

এ সম্পর্কিত আরও খবর