চট্টগ্রাম ইপিজেডে পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ

পোশাক শিল্প, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো | 2024-09-17 17:43:50

হাজিরা বোনাস, টিফিন ও গাড়ি ভাড়া বৃদ্ধিসহ নানা দাবিতে চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে (ইপিজেড) অবস্থিত এশিয়ান গ্রুপের মালিকানাধীন একটি পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। মঙ্গলবার (১৭ এপ্রিল) সকাল সাড়ে ৮টায় সি ব্লু টেক্সটাইল নামের ওই কারখানার শ্রমিকেরা কাজ বন্ধ রেখে আন্দোলনে নামেন। প্রায় তিন ঘণ্টা পর মালিকপক্ষ দাবি মেনে নিলে শ্রমিকেরা আন্দোলন থেকে সরে আসেন।

চট্টগ্রাম ইপিজেড সূত্র জানায়, এশিয়ান অ্যান্ড ডাফ গ্রুপের মালিকানাধীন তিনটি কারখানায় নিটওয়্যার পণ্য টি-শার্ট ও এ সংক্রান্ত আনুষাঙ্গিক পণ্য তৈরি হয়। গ্রুপটির তিনটি ইউনিটে প্রায় ৩ হাজার ১০০ শ্রমিক কাজ করেন। এর মধ্যে সি ব্লু টেক্সটাইলে কাজ করেন ৪৭০ জন শ্রমিক। এই শ্রমিকদের দাবি ছিল হাজিরা ও টিফিন বোনাস বৃদ্ধি এবং রিজাইন ও সার্ভিস বেনিফিট চালু করা। আন্দোলনে নামার পর মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দকে ইপিজেড কর্তৃপক্ষ, মালিকপক্ষ, শিল্প পুলিশসহ প্রশাসনের সঙ্গে বৈঠকে বসেন শ্রমিকরা। বৈঠকে মালিকপক্ষ শ্রমিকদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দেন। এরপর আন্দোলন থেকে সরে দাঁড়ান শ্রমিকেরা।

কারখানার মালিকপক্ষ ও শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, বৈঠকের পর শ্রমিকদের দাবি অনুযায়ী হাজিরা বোনাস ২০০ থেকে বাড়িয়ে ৩০০, গাড়ি ভাড়া ৫টাকা থেকে বাড়িয়ে ১০টাকা এবং টিফিন খরচ ২০ টাকা বাড়িয়ে ৩০টাকা করা হয়েছে।

মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে শ্রমিকদের বিষয়টি সমাধান করা হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম ইপিজেডের নির্বাহী পরিচালক আবদুস সোবাহান।

শিল্প পুলিশ চট্টগ্রামের সহকারী পুলিশ সুপার (ইন্টিলিজেন্স অ্যান্ড মিডিয়া) রনজিত বড়ুয়াও জানিয়েছেন আন্দোলন থেকে শ্রমিকরা সরে এসেছেন। তিনি বলেন, ‘মঙ্গলবার কারখানা ছুটি ঘোষণা করা হয়েছে। বুধবার (১৮ সেপ্টেম্বর) থেকে শ্রমিকরা কাজে ফিরবেন বলে আশ্বাস দিয়েছেন।’

এ সম্পর্কিত আরও খবর