চলতি বছরে ‘ভ্যাট আইন’ বাস্তবায়ন হবে

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 01:08:35

চলতি বছর থেকেই ভ্যাট আইন বাস্তবায়ন হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসন ভূঁইয়া।

বুধবার (৬ জানুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেলা ১১টায় পাঁচদিনব্যাপী রিহ্যাব মেলার উদ্বোধন করেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ. ম রেজাউল করিম।

উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া।

তিনি বলেন, আবাসন ব্যবসায়ীদের কারণে অনেক সুবিধা হয়েছে। আবার সমস্যাও তৈরি হয়েছে। কিছু অসাধু মানুষ ঢুকে পড়েছে আবাসন খাতে। অনেক মানুষ টাকা দিয়েও ফ্ল্যাট পাচ্ছেন না। এসব ব্যবসায়ীরা রিহ্যাবের সদস্যও না। তাই মানুষ এখন ডেভলেপারদের কাছ থেকে ফ্লাট বা বাড়ি কিনতে ভয় পাচ্ছেন। এসব থেকে বেড়িয়ে আসা উচিত।

তিনি বলেন, দুই ধরনের ব্যবসায়ীকে মানুষ এখন ভয় পান। এক হলো ম্যান পাওয়ারের ব্যবসায়ী ও আর হলো অসৎ ডেভলেপার ব্যবসায়ীদের। কাজের মাধ্যমে মানুষের আস্থা ফিরিয়ে আনুন। এক্ষেত্রে সব ধরনের সহায়তা করা হবে। এ বছর থেকেই ভ্যাট আইন বাস্তবায়ন হবে। তবে এটা ভাবার কারণ নেই আমি ১৫ শতাংশ ভ্যাট দিয়ে আপনাদের জর্জরিত করবো। কিন্তু যে ভ্যাট নির্ধারণ হবে তা আদায় করা হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্তন্ত্রী শ ম রেজাউল করিম।

রিহ্যাব এর সভাপতি আলমগীর শামসুল আলামিন বলেন, নানা সীমাবদ্ধতার পরও দেশ এগিয়ে গিয়েছে। অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার পাশাপাশি সামাজিক কল্যাণমূলক কাজ করছি আমরা। আবাসনখাতে আমাদের বেশ কিছু সমস্যা রয়েছে। এসব হলো উচ্চ নিবন্ধন ব্যয় ও স্বল্পসুদে দীর্ঘ্যমেয়াদী ঋণের স্বল্পতা। আশা করছি সরকার আমাদের সমস্যার দিকে নজর দিবেন।

এ সময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন রিহ্যাব এর সিনিয়র সহ-সভাপতি নূরন্নবী চৌধুরী শাওন, প্রথম সহ-সভাপতি লিয়াকত আলী ভূঁইয়া।

এ সম্পর্কিত আরও খবর