বাণিজ্য মেলার সময় কমানোর দাবি

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 10:34:51

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার সময় কমানোর দাবি জানিয়েছে বাংলাদেশ দোকান মালিক সমিতি। এ ব্যাপারে দ্রুত যথাযথ পদক্ষেপ না নিলে আগামী মঙ্গলবার ঢাকা শহরের সব দোকান-পাট বন্ধ রেখে মেলা অভিমুখে রওনা হওয়ার হুঁশিয়ারি দিয়েছে সংগঠনটি।   

বুধবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর মগবাজারে এক সংবাদ সম্মেলনে এ জানায় সংগঠনটির সদস্যরা।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ দোকান মালিক সমিতির চেয়ারম্যান মোঃ হেলাল উদ্দিন সাংবাদিকদের উদ্দেশে বলেন, এবারের বাণিজ্য মেলায় দেশি স্টলের সংখ্যা ৬০৫ টি, বিদেশি স্টলের সংখ্যা ৫৩ টি । বানিজ্য মেলার প্রধান উদ্দেশ্য  রফতানিযোগ্য পণ্য প্রদর্শনের ব্যবস্থা করে আন্তর্জাতিক ক্রেতাদের আমাদের দেশী পণ্যে আকৃষ্ট করা এবং দেশের বাহিরে বাংলাদেশের পণ্যের বাজার সৃষ্টি করা। কিন্তু দেখতে পাচ্ছি এই বাণিজ্য মেলার নামে ইপিবি মাসব্যাপী বারোয়ারী মেলার কার্যক্রম চালিয়ে যাচ্ছে, যা পৃথিবীর কোন দেশে নাই । ফলে মাসব্যাপী এই মেলার কারণে আমরা সাধারণ ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছি।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক বাণিজ্য মেলায় নিম্ন মানের পণ্য বিক্রি করে ক্রেতাদের ঠকানো হচ্ছে। আবার দেখা যায়, ছাড়ের নামে ক্রেতাদের নিম্ন মানের পণ্য ধরিয়ে দেয়া হচ্ছে। আমরা দেখেছি কোন নিয়ম না মেনে ইপিবি বিদেশি স্টলগুলো দেশি ব্যবসায়ীদের কাছে বিক্রি করে দেয়, যা মেলা আয়োজনের উদ্দেশ্যকে চরমভাবে ব্যাহত করে।

তাই, বাংলাদেশ দোকান মালিক সমিতি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আহ্বান জানাচ্ছি, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলাসহ কোন মেলা ৫-৭ দিনের বেশি স্থায়ী করা যাবে না। যদি আমাদের দাবি না মানা হয় তাহলে আমরা কঠোর আন্দোলনে যাবো।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ দোকান মালিক সমিতির মহাসচিব মোঃ জহিরুল হক ভূইয়া, ভাইস চেয়ারম্যান মোহাম্মদ আলীসহ সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দ।

এ সম্পর্কিত আরও খবর