উভয় পুঁজিবাজারের সূচক কমেছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 21:04:52

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার সূচক কমে শেষ হয়েছে এদিনের কার্যক্রম। লেনদেন শেষে এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১৪ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৯ পয়েন্ট।

এদিকে, বুধবার উভয় পুঁজিবাজারে লেনদেন সামান্য বেড়েছে। এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৭৬৬ কোটি ৮৪ লাখ টাকা, গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৭০৬ কোটি ৬৬ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ৩৬ কোটি ১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ২৫ কোটি ১২ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরুতেই বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে প্রায় ১০ পয়েন্ট। বেলা ১১টা ৫০ মিনিটে সূচক ১৫ পয়েন্ট বাড়লেও এরপর কমতে থাকে। তবে বেলা ১১টায় ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ৬ পয়েন্ট বাড়ে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ১৪ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৭৮৬ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২২ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩১২ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৭৬৬ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৪টির, কমেছে ১৮৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, জেনেক্সিল, সোনারবাংলা ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট টেক্সটাইল, বাংলাদেশ সাবমেরিন কেবল, মুন্নু সিরামিকস, স্কয়ার ফার্মা, বার্জার পেইন্ট, ব্র্যাক ব্যাংক এবং সুহৃদ ইন্ডাস্ট্রিজ।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৯ পয়েন্ট কমে ১০ হাজার ৭১৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২৮ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৪০৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৫ পয়েন্ট কমে ১৭ হাজার ৭১৮ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৩৬ কোটি ১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- জেনেক্সেল, এশিয়া ইন্স্যুরেন্স, সোনারবাংলা ইন্স্যুরেন্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, বেক্স সিনথ, পাইওনিয়ার ইন্স্যুরেন্স এবং কহিনুর কেমিক্যাল।

এ সম্পর্কিত আরও খবর