নির্বাচনের পর বিমা কোম্পানির চমকে ইতিবাচক পুঁজিবাজার

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 11:06:02

সংসদ নির্বাচনের পর পুঁজিবাজারে ‘আচমকা’ শতভাগ দাম বাড়ছে বিমা কোম্পানির শেয়ারে। কোনো কারণ ছাড়াই বাজারে তালিকাভুক্ত বিমা কোম্পানির (লাইফ-নন লাইফ) সবগুলোর শেয়ারের দাম সর্বনিম্ন ৬ টাকা থেকে ৫১ টাকা পর্যন্ত বেড়েছে। এতে ঘুরেও দাঁড়িয়েছে দেশের পুঁজিবাজার।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, একাদশ সংসদ নির্বাচনের পর মোট ২৭ কার্যদিবস পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এর মধ্যে বেশিরভাগ দিন বিমা কোম্পানিগুলোর শেয়ারের দাম বেড়েছে। বিশেষ করে পহেলা জানুয়ারি-২৭ জানুয়ারি পর্যন্ত একচেটিয়া দাম বেড়েছে বিমা কোম্পানির।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, কিছু কোম্পানির দাম বেড়েছে যৌক্তিকহারে। আর কিছু কোম্পানির শেয়ারের দাম বেড়েছে অস্বাভাবিক হারে। কারসাজি চক্রের কারসাজিতে। ফলে এ সময়ে ৪৭ বিমা কোম্পানির শেয়ারের দাম সর্বনিম্ন ৬ টাকা থেকে ৫১ দশমিক ১০টাকা পর্যন্ত বেড়েছে।

এর মধ্যে সবচেয়ে বেশি শেয়ারের দাম বাড়া কোম্পানি হলো- ইউনাইটেড ইনস্যুরেন্স লিমিটেড। পহেলা জানুয়ারি কোম্পানির শেয়ারের দাম ছিল ২৫ দশমিক ৭০ টাকা। ২৫ জানুয়ারি পর্যন্ত ৫১ দশমিক ১০টাকা বেড়ে দাঁড়িয়েছে ৭৬ দশমিক ৮০ টাকায়। এরপর পর দুয়েকদিন শেয়ারটির দাম কিছুটা কমলেও এখন আবার বাড়ছে।

দাম বৃদ্ধির দিক দিয়ে দ্বিতীয় স্থানে সোনার বাংলা ইনস্যুরেন্স লিমিটেড। এ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে ২৮ দশমিক ৫০ টাকা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার চাচা শেখ কবির হোসেন কোম্পানিটির চেয়ারম্যান। পহেলা জানুয়ারি কোম্পানিটির শেয়ারের ছিল ১৫ দশমিক ৯ টাকা ০৬ ফেব্রুয়ারি পর্যন্ত শেয়ারটির দাম টানা বেড়ে দাঁড়িয়েছে ৪৪ দশমিক ৪ টাকায়।

আর সর্বনিম্ন ৪টাকা দাম বেড়েছে পদ্মা ইসলামী লাইফ ইনস্যুরেন্স লিমিটেডের শেয়ারে। পহেলা জানুয়ারি শেয়ারটির দাম ছিল ২৬ টাকা। সেখান থেকে ৪ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৩০ টাকায়।

একই সময়ে প্যারামাউন্ট ইনস্যুরেন্সের শেয়ারের দাম পহেলা জানুয়ারি ছিল ১৮ দশমিক ৯০ টাকা। সেখান থেকে দাঁড়িয়েছে ৩১ জানুয়ারিতে ২৭ টাকায়।

একইভাবে ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্সের শেয়ারের দাম ১৯৫ দশমিক ৯ টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ২২২ দশমিক ১০ টাকায়। সন্ধানী লাইফের শেয়ারের দাম ২৫ দশমিক ৮ টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ৩৫ দশমিক ৩ টাকায়।

পুঁজিবাজারে তালিকাভুক্ত বাকি কোম্পানির মধ্যে ১০ টাকার নিচে শেয়ারের দামও বেড়েছে হাতে গোনা কয়েকটির। আর বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে ১০ টাকার বেশি।

এ বিষয়ে ডিএসইর সাবেক সভাপতি ও বর্তমান ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট শাকিল রিজভী বলেন, 'একাদশ সংসদ নির্বাচনের পর থেকে বিমা কোম্পানির শেয়ারের দাম বাড়ছে। ১৫-২০ কোম্পানির মালিক এমপি মন্ত্রী হয়েছেন এমন খবরে কোম্পানির শেয়ারের দামও বৃদ্ধি হয়েছে।'

কিছু কোম্পানির শেয়ারের দাম কম ছিল এখন বেড়েছে যৌক্তিকহারে, বলে মনে করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর