বাণিজ্য মেলায় সাড়ে ৪ লাখ টাকা জরিমানা আদায়

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-13 16:58:01

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার শুরু থেকে আজ শুক্রবার (৮ ফেব্রুয়ারি) পর্যন্ত মোট ৫১টি প্রতিষ্ঠান থেকে ৪ লাখ ৪৭ হাজার টাকা জরিমানা আদায় করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

ভোক্তা অধিদফতরের সহকারী পরিচালক মো. মাসুম আরেফিন বার্তা২৪.কমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘গত এক মাসে মেলায় মোট ৫১টি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। আমরা নিজেরা অভিযান চালিয়ে ৪১টি প্রতিষ্ঠানকে ২ লাখ ৯৯ হাজার টাকা জরিমানা করি। এছাড়া সাধারণ ক্রেতারা ৩৮টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ করে। এসব অভিযোগের ভিত্তিতে ১০টি প্রতিষ্ঠানকে এক লাখ ৪৮ হাজার টাকা জরিমানা করা হয়। বাকি অভিযোগগুলোর মধ্যে কিছু সমঝোতা করে দেওয়া হয়েছে। আর কিছু অভিযোগের সত্যতা পাওয়া যায়নি।’

তিনি আরও বলেন, ‘ভোক্তাদের অভিযোগের ভিত্তিতে আদায় করা এক লাখ ৪৮ হাজার টাকার ২৫ শতাংশ, অর্থাৎ ৩৭ হাজার টাকা অভিযোগকারীদের দেওয়া হয়েছে।’

জানা গেছে, মেলায় প্যাভিলিয়ন ও স্টলের মোট সংখ্যা ৬০৫টি। এর মধ্যে প্যাভিলিয়ন ১১০টি, মিনি-প্যাভিলিয়ন ৮৩টি, রেস্তোরা ও স্টল ৪১২টি।

বাংলাদেশ ছাড়াও মেলায় অংশ নিয়েছে ২৫টি দেশের ৫২টি প্রতিষ্ঠান। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, চীন, পাকিস্তান জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, জাপান, থাইল্যান্ড, ইরান, তুরস্ক, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, হংকং, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা ও মরিশাস।

উল্লেখ্য, প্রতিবছর ১ জানুয়ারি থেকে মেলা শুরু হলেও এ বছর একাদশ সংসদ নির্বাচনের কারণে মেলা পেছানো হয়। শনিবার (৯ ফেব্রুয়ারি) মেলার পর্দা নামবে।

এ সম্পর্কিত আরও খবর